ঢাকা, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
শিরোনাম

মুখে ঘা হওয়ার কারণ ও করণীয়

  নিউজ ডেস্ক

প্রকাশ :  ১৬ জানুয়ারী ২০২৪, ০৬:৩৬ সকাল

মুখে ঘা-এর সমস্যায় ছোট থেকে বড় কমবেশি সকলেই ভোগেন। প্রথমে মুখে একটা ফুসকুড়ির মতো হয়। তারপর সেই জায়গাটা লাল হয়ে যায়। এই গোলাকার লাল অংশের ভেতরটায় সাদা হয়ে থাকে। খুব জ্বালা করে। খাবার খেতে বা কথা বলার সময়ে বেশ বিপাকে পড়তে হয়। সামান্য ঘা ভেবে অবহেলা করলে বিপদও হতে পারে। এই সমস্যা কিন্তু মুখে আলসারের লক্ষণও হতে পারে। বেশি জটিলতা মনে হলে চিকিৎসকের পরামর্শ নেওয়াই ভাল। বিশেষজ্ঞরা বলছেন, মুখের ঘায়ের পেছনে থাকতে পারে অনেক কারণ। কোষ্ঠকাঠিন্য, ডিহাইড্রেশন, হরমোনের সমস্যার কারণে হতে পারে। শরীরে ভিটামিন সি ও ভিটামিন বি, আয়রন, জিঙ্ক, ফোলেটের ঘাটতির কারণেও মুখে ঘা হতে পারে। এই মুখের ঘা বা ফোস্কা খুব বিপজ্জনক কিছু না হলে, তা ঘরোয়া উপায়েই সামলানো সম্ভব। জেনে নিন, এমনই ৬টি ঘরোয়া পদ্ধতি, যেগুলো মুখের ঘা বা আলসার তাড়াতাড়ি সারিয়ে দিতে পারে।

লবণ পানি

সামান্য গরম পানিতে সামান্য লবণ মিশিয়ে কুলকুচি করুন। এতে মুখের ঘা দ্রুত নিরাময় হয়। দিনে তিন থেকে চারবার করলে ব্যথা ও ঘা দুই-ই কমে আসবে। লবণে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ, যা জীবাণু নির্মূল করে।

ব্ল্যাক টি ব্যাগ

কালো চায়ে থাকা ট্যানিন দ্রুত মুখের ঘা নিরাময় করে। এক কাপ গরম পানিতে টি ব্যাগটি ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর পানি এবং টি ব্যাগ ঠান্ডা হয়ে গেলে, ঘা-এর উপর টি ব্যাগটি লাগিয়ে রাখুন।

লবঙ্গ

ব্যথা ও ঘা দ্রুত নিরাময় করতে লবঙ্গ চিবাতে পারেন। লবঙ্গের অ্যান্টিব্যাকটেরিয়াল এবং ব্যথানাশক গুণ ঘা এবং ব্যথা দুই-ই কমাতে সাহায্য করবে।

মধু

মধুর মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ। তাই ঘা থাকলে সেই সমস্যা সমাধানে মধু হতে পারে আপনার প্রধান হাতিয়ার। মুখে যেখানে ঘা হয়েছে, সেই জায়গায় সামান্য মধু লাগিয়ে রাখুন। এতে আরাম পাবেন। সারা দিনে কয়েক ঘণ্টা অন্তর অন্তর মধু লাগালেও সুফল পাবেন।

হলুদ

যে কোনো ঘায়ের ওষুদ হতে পারে হলুদ। কাঁচা হলুদ বেটে মুখে যে জায়গায় ঘা হয়েছে, সেই স্থানে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। এভাবে কিছু দিন ব্যবহার করলেই ঘায়ের জ্বালা-যন্ত্রণা কমবে।

বেকিং সোডা

ঘা সারাতে বেকিং সোডাও দারুণ উপকারি। এক কাপ পানিতে এক চা চামচ বেকিং সোডা মিশিয়ে কুলকুচি করতে পারে। এ ছাড়া, বেকিং সোডার সঙ্গে সামান্য পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিতে নিন। সেই পেস্ট ক্ষতস্থানে লাগিয়ে রাখলেও বেশ উপকার পাবেন।

সূত্র: বোল্ড স্কাই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত