ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১
শিরোনাম

নতুন রেকর্ড গড়ল ইলন মাস্কের স্পেসএক্স


  আরবান ডেস্ক

প্রকাশ :  ১৪ অক্টোবর ২০২৪, ০৯:১৪ রাত

নতুন রেকর্ড গড়েছে ইলনমাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্স। প্রথমবারের মতো স্টারশিপ রকেটের সুপার হেভি বুস্টার উৎক্ষেপণের পর প্যাডে ফিরে এসেছে। চারবার ব্যর্থ হওয়ার পর পঞ্চমবার এটি সফল হয়েছে। ফলে বিষয়টি নিয়ে উচ্ছাস প্রকাশ করেছে ইলন মাস্ক।

রোববার (১৩ অক্টোবর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় রোববার স্টারশিপ রকেটের সুপার হেভি বুস্টার উৎক্ষেপণ প্যাডে নিরাপদে এবং সফলভাবে অবতরণ করেছে।

এ দিন স্থানীয় সময় সকাল ৭টা ২৫ মিনিটে রকেটটি টেক্সাসের বোকাচিকা মহাকাশ কেন্দ্র উৎক্ষেপণ করা হয়। একপর্যায়ে দ্বিতীয় ধাপের মহাকাশযানটি আলাদা হয়ে ভারত মহাসাগরে পড়ে যায়। আর সুপার হেভি বুস্টর উৎক্ষেপণ কেন্দ্রে ফিরে আসে।

বুস্টারটি উৎক্ষেপণ কেন্দ্রে ফিরে আসায় বিষয়টি বিরাট অর্জন হিসেবে দেখছেন স্পেসএক্সের প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে তিনি বলেন, টাওয়ার রকেটটি ধরে ফেলেছে।

অন্যগ্রহে মানুষের বসতি স্থাপনের জন্য যাওয়ার উপযোগী রকেট তৈরি করার স্বপ্ন দেখছেন ইলন মাস্ক। যার মাধ্যমে একেকবারে শ খানেক লোককে মঙ্গলগ্রহসহ চাঁদে নিয়ে যাওয়া যাবে। এছাড়া এটিকে বারবার ব্যবহার করা সম্ভব হবে। স্টারশিপ রকেটকে এ ধরনের ব্যবহারের উপযোগী হিসেবে তৈরি করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত