ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১
শিরোনাম

পূর্বধলায় বিশ্ব হাত ধোয়া দিবস পালিত


  নাহিদ আলম, স্টাফ রিপোর্টার

প্রকাশ :  ১৫ অক্টোবর ২০২৪, ০২:১৯ দুপুর

"স্বাস্থ্য সুরক্ষায় পরিষ্কার হাত সর্বদা গুরুত্বপূর্ন" এই প্রতিপাদ্য কে সামনে নিয়ে নেত্রকোনার পূর্বধলায় বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে। হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে ও জনসচেতনতা বৃদ্ধিতে বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়।

১৫ অক্টোবর  (মঙ্গলবার) সকালে উপজেলা পরিষদ কার্যালয়ের সামনে প্রধান অতিথি হিসেবে হাত ধোয়া কর্মসূচির শুভ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মো: খবিরুল আহসান।

পরে সেখান থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের হয়ে  উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী জুবায়ের আল-মাহমুদ।

এসময় উপস্থিত ছিলেন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো: সাইফুল ইসলাম, উপজেলা সমবায় অফিসার তাজবীর মোস্তফা, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক খন্দকার মুন্তাসির মামুন, পূর্বধলা প্রেসক্লাবের সভাপতি জুলফিকার আলী শাহিন, সাংবাদিক মো: এমদাদুল ইসলাম, যুব উন্নয়ন কর্মকর্তা আব্দুল মালেক, সাংবাদিক মোস্তাক আহমেদ খান, নাহিদ আলম, শাহীন খন্দকার,  আব্দুল্লাহ আল-মামুন, জনস্বাস্থ্য সুপারভাইজার নাসরিন আক্তার প্রমুখ।

এসময় শোভাযাত্রা ও আলোচনা সভায় বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন।

পরে স্কুলের শিক্ষার্থীদের নিয়ে হাত ধোয়ার কৌশল   প্রদর্শন করা হয় । 

এ অনুষ্ঠানে বক্তারা বলেন, জীবানুকে ধ্বংস  করতে হাত ধোয়ার  কোন বিকল্প নেই। যার যার কর্মক্ষেত্রে কাজ শেষে হাত ধুয়ে খাবার গ্রহণ করতে হবে। স্বাস্থ্য সুরক্ষার জন্য হাত ধোয়া প্রয়োজন।

প্রধান অতিথির বক্তব্য উপজেলা নির্বাহী অফিসার মো: খবিরুল আহসান বলেন, জনস্বাস্থ্য উন্নয়নে স্বাস্থ্যসম্মত ও টেকসই স্যানিটেশন ব্যবস্থা এবং ব্যক্তিগত পরিচ্ছন্নতা নিশ্চিত করা অপরিহার্য। ডায়রিয়া ও পানিবাহিত নানা রোগ থেকে রক্ষা পেতে স্যানিটেশন ব্যবস্থা ও সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাস খুবই জরুরি।

দিবসটির সূচনা ২০০৮ সাল থেকে। ওই বছর ১৫ অক্টোবর সুইডেনের স্টকহোমে বিশ্ব পানি সপ্তাহে জিএইচপি বিশ্বব্যাপী আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে সাবান দিয়ে হাত ধোয়া সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে সর্বপ্রথম এ দিবসটি পালন করা হয়। পরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে দিবসটি প্রতি বছর পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত