ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১
শিরোনাম

মোবাইল ফোন ভরে গেছে ছবি ও ভিডিওতে, জায়গা বাড়াবেন যেভাবে


  সুহাদা মেহজাবিন

প্রকাশ :  ১৫ অক্টোবর ২০২৪, ০৩:১৩ দুপুর

ছবি থেকে শুরু করে ভিডিও সবকিছুই এখন সহজেই জমা করা যায় মুঠোফোনে। অতীতের অ্যালবাম, ডিভিডির চেয়ে এতে অনেক সুবিধা পাওয়া গেলেও বেড়েছে সমস্যাও। প্রিয় ছবির পাশাপাশি মুঠোফোন ভরে গেছে অপ্রয়োজনীয় ছবি ও ভিডিওতে। অতিরিক্ত ছবি ও ভিডিওতে ফোনের স্টোরেজ শেষ হয়ে হ্যাং করছে ফোন। এ পরিস্থিতিতে কোন ছবি রাখব, আর কাকেই বা ডিলিট করব তা নিয়েও পড়তে হয় দোটানায়।

এমন অবস্থায় জেনে নেওয়া যাক কীভাবে মোবাইল ফোন থেকে অপ্রয়োজনীয় সকল ছবি ও ভিডিও মুছে ফেলে ফোনে জায়গা বাড়াবেন :

১. ফোটো স্টোরেজ সফটওয়্যার ব্যবহার করে সহজেই ছবি নিরাপদে গুছিয়ে রাখা সম্ভব। আইফোনের ক্ষেত্রে অ্যাপল ফোটো এবং অ্যান্ড্রয়েডের জন্য ব্যবহার করা হয় গুগল ফোটো অ্যাপ। দুই অ্যাপেই ছবি সুরক্ষিত রাখার পাশাপাশি অনলাইনে আদানপ্রদানও করা যায়। তাই মুঠোফোনে থাকা ছবি সহজেই মুছে ফেলতে পারেন বা এখানে জমা করতে পারেন। এক্ষেত্রে অ্যাপেলে বিনামূল্যে ৫ জিবি আইক্লাউড স্পেস থাকে, এর পরে আরও জায়গার প্রয়োজন হলে তা টাকা দিয়ে কিনতে হয়। ১৫ জিবি ফোটো গুগল ড্রাইভেই জমিয়ে রাখা যায়।

২. বিভিন্ন সোশাল মিডিয়ার পাশাপাশি হোয়াটসঅ্যাপ থেকেও অপ্রয়োজনীয় ছবি ভিডিও মুঠোফোনে অটো ডাউনলোড হতে থাকে। তাই ফোনের সেটিংসে গিয়ে ‘অটো-ডাউনলোড’ অপশন বন্ধ করুন। সেই সঙ্গে এই ধরনের সব অপ্রয়োজনীয় ছবি ও ভিডিও মুছে ফেলুন।

৩. বিভিন্ন অ্যালবাম তৈরি করে ক্যামেরা, ডাউনলোড, হোয়াটসঅ্যাপ ইমেজে ছড়িয়ে ছিটিয়ে থাকা ছবিগুলি রাখুন। এতে সহজেই অপ্রয়োজনীয় ছবি ডিলিট করা যাবে। তা ছাড়া সহজেই ছবি খুঁজে পাওয়া যাবে।

৪. পছন্দের ছবিতে ফেভারিট অপশন ব্যবহার করুন। প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ ছবিগুলিতে এই ফেভারিট অপশন ব্যবহার করুন। প্রয়োজন শেষ হলে পরে তা ডিলিট করে দিন। সেই সঙ্গে কাজের ফাঁকে মাসে একটি দিন বের করে অপ্রয়োজনীয় সব ছবি মুঠোফোন থেকে ডিলিট করে আপনার ফোনকে হ্যাং হওয়া থেকে রক্ষা করুন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত