ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১
শিরোনাম

মুলতান টেস্টে জয়ের স্বপ্ন দেখছে পাকিস্তান


  আরবান ডেস্ক

প্রকাশ :  ১৭ অক্টোবর ২০২৪, ০৯:০৬ রাত

মুলতানে ইংল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে প্রথম ইনিংসে ৫৫৬ রান করেও ইনিংস ব্যবধানে হেরেছিল পাকিস্তান। একই মাঠে দ্বিতীয় টেস্টে জয়ের স্বপ্ন দেখছে স্বাগতিকরা। যার নেপথ্য নায়ক অনেকদিন পর দলে ফেরা অফ স্পিনার সাজিদ খান।

চলমান এই টেস্টের দ্বিতীয় দিনেই ইংল্যান্ডের প্রথম ইনিংসের ৪ উইকেট শিকার করেন সাজিদ। আজ তৃতীয় দিনে নিজের ঝুলিতে ভরেন আরও ৩ উইকেট। এরপর পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে দশে নামা সাজিদ করেন মূল্যবান ২২ রান। শেষ বিকেলে ইংল্যান্ডকে ব্যাটিংয়ে নামলে ৩৬ রান তুলতে হারায় ২ উইকেট। যার মধ্যে একটি এই সাজিদের। 

প্রথম ইনিংসে পাকিস্তানের ৩৬৬ রানের জবাবে ২৯১ রানে অলআউট হয় ইংল্যান্ড। প্রথম ইনিংসে পাকিস্তান লিড পায় ৭৫ রানের। দ্বিতীয় ইনিংসে স্বাগতিকরা অলআউট হয় ২২১ রানে। তাতে ইংল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ২৯৭ রানের। ৩৬ রানে ২ উইকেট হারানো দলটিকে জয়ের জন্য আরও করতে হবে ২৬১ রান। জয় পেতে ইতিহাসই গড়তে হবে ইংলিশরদের। এশিয়ার মাটিতে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ ২০৯ রান তাড়া করে জয় পেয়েছে তারা। 

প্রথম ইনিংসে ৬ উইকেটে ২৩৯ রান নিয়ে আজ তৃতীয় দিনে ব্যাটিংয়ে নেমেছিল ইংল্যান্ড। সাজিদ ও নুমান আলির তোপে ৫২ রান যোগ করতেই অলআউট হয় সফরকারীরা। ৪ উইকেটের মধ্যে ৩টিই নেন সাজিদ, নুমান একটি। ইনিংস শেষে সাজিদের বোলিং ফিগার দাঁড়ায় ২৬.২-১-১১১-৭, আর নুমানের ২৮-৫-১০১-৩। 

নিজেদের দ্বিতীয় ইনিংসে নেমে শুরুটা ভালো হয়নি পাকিস্তানেরও। পঞ্চাশের আগে ৩ উইকেট হারানোর পর দলটি ১৫৬ রান তুলতেই হারায় ৮ উইকেট। এরপর সালমান আগা ও নুমানের দৃঢ়তায় ২২১ রান পর্যন্ত যায় শান মাসুদের দল। ৬৩ রান করে পাকিস্তানকে আরও একবার বিপর্যয়ের হাত থেকে বাঁচান সালমান আগা। 

শেষ বিকেলে বোলিংয়ে পাকিস্তান যা চেয়েছে তাই হয়েছে। ১১ রানের মধ্যেই দুই ইংলিশ ওপেনার জ্যাক ক্রলি ও বেন ডাকেটকে তুলে নিয়েছেন সাজিদ ও নুমান। তবে শেষ বিকেলে আর কোনো বিপদ ঘটতে দেননি ওলি পোপ ও জো রুট। ৩৬ রান তুলে তৃতীয় দিন শেষ করে ইংল্যান্ড।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত