ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১
শিরোনাম

পাট খাতের খেলাপি ঋণ নবায়নে দেড় শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে থাকছে নবায়ন করার সুযোগ


  আরবান ডেস্ক

প্রকাশ :  ১৫ অক্টোবর ২০২৪, ১১:৪৬ দুপুর

বাংলাদেশ পাট খাতে ব্যবসায়ীদের খেলাপি ঋণের দেড় শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে নবায়ন করার সুযোগ দেওয়া হয়েছে। একই সঙ্গে এ খাতের ঋণের বিপরীতে আরোপিত সুদ ও আবশ্যকীয় ক্ষেত্রে ঋণের আসল বা এর অংশ বিশেষ একটি ব্লক হিসাবে স্থানান্তর করে ১০ বছরের জন্য নবায়ন করা যাবে। এ ক্ষেত্রে গ্রাহককে এক বছরের জন্য কিস্তি আদায় স্থগিত সুবিধা দেওয়া যাবে। 

এ বিষয়ে সোমবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। 

এর আগে পাট খাতের খেলাপি ঋণের সমস্যা সমাধানের জন্য বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশনের নেতাদের সঙ্গে পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের বৈঠক হয়েছে। ওই বৈঠকের সিদ্ধান্তগুলো বাস্তবায়নের জন্য অর্থ উপদেষ্টার কাছে আবেদন করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে অর্থ মন্ত্রণালয় থেকে একটি চিঠি দেওয়া হয়েছে বাংলাদেশ ব্যাংকে। বাংলাদেশ ব্যাংক থেকে ওই চিঠিটি সার্কুলারের সঙ্গে সংযুক্ত করে দিয়েছে। 

চিঠিতে বলা হয়, পাট খাতের প্রতিটি গ্রাহকের প্রতিটি ঘটনায় গুনাগুন বিবেচনায় নিয়ে ব্যাংক গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ঋণের সুদ ও আবশ্যকীয় ক্ষেত্রে আসল বা এর অংশবিশেষ ব্লক হিসাবে স্থানান্তর করে ১০ বছরের জন্য নবায়ন করা যাবে। এক্ষেত্রে গ্রাহককে এক বছরের জন্য ঋণের কিস্তি পরিশোধের বিষয়ে স্থগিত সুবিধা দেওয়া যাবে। এক বছর পর থেকে ব্যাংক গ্রাহক সম্পর্কের ভিত্তিতে ঋণের কিস্তি পরিশোধ করতে হবে। ঋণ নবায়নের ক্ষেত্রে গ্রাহককে কমপক্ষে দেড় শতাংশ ডাউন পেমেন্ট দিতে হবে। চিঠিতে আরও বলা হয়, জাতীয় অর্থনীতিতে পাট খাতের গুরুত্ব বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত