ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১
শিরোনাম

আর্থসামাজিক উন্নয়নে সিএসও ও মিডিয়াকর্মীদের নিয়ে দিনব্যাপী কর্মশালা


  সুহাদা মেহজাবিন

প্রকাশ :  ০৩ জুলাই ২০২৪, ১১:২২ রাত

সিএসও এবং মিডিয়াদের মধ্যে একটি শক্তিশালী জোট গঠনের লক্ষে Collaboration Lab : CSO and Media in Bangladesh প্রকল্পের আওতায় ২৯ জুন ২০২৪ (শনিবার) স্বাবলম্বী

উন্নয়ন সমিতির সম্মেলন কক্ষে নেত্রকোণা ও ময়মনসিংহ জেলার সংবাদকর্মী ও সিএসওকর্মীদের নিয়ে দিনব্যাপী এক কর্মশালার আয়োজন করা হয়।  

ইউরোপীয় ইউনিয়ন এর অর্থায়নে ফ্রি প্রেস আনলিমিটেড ও আর্টিকেল ১৯ এর সহযোগিতায় ময়মনসিংহ বিভাগের ৪টি জেলায় প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। জেলাগুলো হলো ময়মনসিংহ, নেত্রকোণা, জামালপুর এবং শেরপুর।

প্রকল্পটি মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছে ‘সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশ’ এবং মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল আজকের আরবান।   

কর্মশালায় উপস্থিত সকলকে শুভেচ্ছা জানিয়ে স্বাগত বক্তব্য রাখেন আজকের আরবান এর সম্পাদক সৈয়দ আরিফুজ্জামান। এরপর উক্ত প্রকল্পের বিষয়বস্তু পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশন এর মাধ্যমে উপস্থাপন করেন 'সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন' বাংলাদেশ এর নির্বাহী পরিচালক সৈয়দ জেইন আল মাহমুদ।

এসময় সাথে ছিলেন 'সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন' এর সিনিয়র প্রোগ্রাম অফিসার ফার্জিয়া আহমেদ, আজকের আরবান এর বার্তা সম্পাদক সুহাদা মেহজাবিন, ব্যবস্থাপনা সম্পাদক আবুল আরশাদ, স্টাফ রিপোর্টার আজাদ ইমরান শরীফসহ সাংবাদিক ও সিএসও প্রতিনিধিবৃন্দ।

কর্মশালায় বর্তমান সাংবাদিকদের অবস্থান, সিএসও ও সাংবাদিকদের মধ্যে সমন্বয় সাধন, একজোট হয়ে কাজ করতে সমস্যা এবং সম্ভাবনা, সক্ষমতা বৃদ্ধিতে প্রশিক্ষণ ও কোর্স চালু করা, তথ্য অধিকার আইন ২০০৮ বাস্তবায়ন করাসহ বিভিন্ন বিষয় উঠে আসে।

কর্মশালায় উপস্থিত সাংবাদিক এবং সিএসও কর্মীরা তাদের নিজস্ব অভিজ্ঞতা এবং অবস্থান থেকে কিভাবে কাজ করলে তাদের মধ্যে আরো আন্তরিকতা গড়ে উঠবে তার পাশাপাশি সমন্বয় করে নির্দিষ্ট ইসুভিত্তিক কাজে একে অপরকে সহযোগিতা করতে পারবে মর্মে বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরেন। 

কর্মশালায় বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ সিএসওদের কার্যক্রমের প্রতি সমর্থন জানান এবং নিজেরদেরকে এই কাজের সাথে সম্পৃক্ত হওয়ার আগ্রহ প্রকাশ করেন।

ভবিষ্যতে সিএসও এবং গণমাধ্যম বাংলাদেশে দারিদ্র বিমোচন, অসাম্প্রদায়িক সমাজ বিনির্মান, সুশাসন ও মানবাধিকার প্রতিষ্ঠায় একযোগে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত