ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩১
শিরোনাম

পূর্বধলায় অস্থায়ী পশুর হাট থেকে এ বছর রেকর্ড সংখ্যক রাজস্ব আদায়


  মো: জায়েজুল ইসলাম

প্রকাশ :  ১৪ জুন ২০২৪, ০৯:০৫ রাত

নেত্রকোনার পূর্বধলায় এ বছর অস্থায়ী কোরবানীর পশুর হাটের ইজারা ডাক থেকে রেকর্ড সংখ্যা রাজস্ব আদায় করেছে পূর্বধলা উপজেলা প্রশাসন।

এ বছর ঈদ-উল আযহা উপলক্ষে পশু কেনা বেচার জন্য ৩৮টি অস্থায়ী পশুর হাটের দরদাতাকে ১১লক্ষ ৭১হাজার ৬৫০ টাকায় ইজারা দেওয়া হয়েছে। যার ২৫ভাগ ভ্যাট আইটি সহ সরকারী রাজস্বের পরিমান দাড়ায় ১৪ লক্ষ ৩৪ হাজার ৬২২ টাকা। গত বছরের তুলনায় এ বছর প্রায় দ্বিগুন রাজস্ব আদায় হয়েছে। তাছাড়া আরও ৫টি বাজারে খাস আদায়ের মাধ্যমে পশু কেনা-বেচা হচ্ছে। উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় থেকে জানা গেছে এ বছর ঈদ উল আযহা উপলক্ষে কোরবানীর পশু কেনা-বেচার জন্য ১১টি ইউনিয়নে ৩৮টি অস্থায়ী গরুর হাটের অনুমতি দেওয়া হয়।

এর জন্য গত ১০ ও ১১জুন উপজেলা পরিষদ সভা কক্ষে প্রকাশ্যে নিলাম ডাকের ব্যবস্থা করেন উপজেলা নির্বাহী
অফিসার মো: খবিরুল আহসান। উন্মুক্ত ডাকের মাধ্যমে ১০জুন ৩০টি ও ১১জুন আরও ৮টি বাজার নিলাম ডাকের মাধ্যমে সর্বোচ্চ দর দাতাকে অস্থায়ী পশুর হাট বসানোর অনুমতি দেওয়া হয়। এতে ৩৮টি অস্থায়ী পশুর হাটের
ডাক থেকে সর্বমোট ১১ লক্ষ ৭১ হাজার ৬৫০ টাকা রাজস্ব আদায় হয়, যার ২৫ভাগ হারে ভ্যাট আইটিসহ দাঁড়ায় ১৪লক্ষ ৩৪ হাজার ৬২২ টাকা। গত বছর ২৮টি অস্থায়ী পশুর হাটের ভ্যাট আইটি সহ ইজারা মুল্য ছিল ৭লক্ষ ৫০হাজার
টাকার কিছু উপরে। এ বছর উল্লেখযোগ্য অস্থায়ী ডাকের সর্বোচ্চ তালিকার মধ্যে রয়েছে আগিয়া বাজার ভ্যাট আইটি ছাড়া ২লক্ষ ১০ হাজার, নারায়নডহর বাজার ১লক্ষ ৭৫ হাজার, গোহালাকান্দা বাজার ১লক্ষ ৫হাজার টাকা।

এছাড়া অন্যান্যা বাজার গুলি সর্ব নিম্ন ৫হাজার থেকে থেকে শুরু করে বিভিন্ন অংকে ইজারা দেওয়া হয়েছে। প্রতি বছর এসব কোরবানীর পশুর হাটকে বেশিরভাগ বাজার নাম মাত্র মুল্যে ইজারা দেওয়া হলেও এ বছর প্রকাশ্যে নিলাম ডাকের মাধ্যমে সর্বোচ্চ দরদাতাকে বাজার দেওয়া হয়েছে।

এ প্রক্রিয়াকে সাধুবাদ জানিয়েছেন সচেতন মহল। লেখক গবেষক আলী আহম্মদ খান আইয়োব বলেন, এর মাধ্যমে সরকারের রাজস্ব আদায় অনেকটা বৃদ্ধি পেয়েছে। এই ধারা অব্যাহত থাকলে আগামীতে আরও বেশি রাজস্ব আদায় হবে বলে তিনি মনে করেন।

উপজেলা নির্বাহী অফিসার মো: খবিরুল আহসান বলেন, এ বছর উন্মুক্ত ডাকের মাধ্যমে ৩৮সর্বোচ্চ দরদাতাকে অস্থায়ী পশুর হাট বসানোর অনুমতি দেওয়া হয়েছে। তাছাড়া আরও ৫টি বাজারে খাস আদায়ের মাধ্যমে হাট বসবে। এসব বাজারে নিয়ম মেনে সংশ্লিষ্ট ইজারাদারকে পশুর হাট বসানোর জন্য বলা হয়েছে। তাছাড়া ওই বাজার গুলো ছাড়া আর কোথাও কোন পশুর হাট বসানোর চেষ্টা করা হলে ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত