ঢাকা, রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
শিরোনাম

প্রথমবারের মতো গভর্নমেন্ট আইসিটি অফিসার্স ফোরামের নির্বাচন অনুষ্ঠিত


  সুহাদা মেহজাবিন

প্রকাশ :  ১৫ জুলাই ২০২৪, ০৮:৫১ রাত

১৯৯৭ সালে প্রতিষ্ঠিত গভর্নমেন্ট আইসিটি কর্মকর্তাদের সংগঠন 'গভর্নমেন্ট আইসিটি অফিসার্স ফোরামের নির্বাচন ২০২৪ অনুষ্ঠিত হয়েছে। সংগঠনটি এবারই প্রথম নির্বাচনের আয়োজন করেছে।

সোমবার (১৫ জুলাই) বেলা সাড়ে তিনটা নাগাদ প্রথম শ্রেণির গেজেটেড আইসিটি কর্মকর্তাদের সংগঠন গভর্নমেন্ট আইসিটি অফিসার্স ফোরামের এক বিজ্ঞপ্তিতে জানা যায়, সংগঠনটির দ্বিবার্ষিক নির্বাচন গত ১৩ জুলাই তারিখে শেরে বাংলা নগর আদর্শ মহিলা কলেজ ভবনে অনুষ্ঠিত হয়।

সংগঠনটি ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত হলেও এবারই প্রথম সরাসরি ভোটের মাধ্যমে প্রার্থী বাছাইয়ে নির্বাচন অনুষ্ঠিত হয়। সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। নির্বাচনে ০৬ ক্যাটাগরির মোট ১৭টি পদের বিপরীতে ৩১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। একটি প্যানেলে ১৬ জন প্রার্থী এবং অপর প্যানেলে ১৩ জন প্রার্থী ও দুইজন স্বতন্ত্র প্রার্থী নির্বাচনে অংশগ্রহণ করেন। সংগঠনের দুই হাজারের অধিক সদস্য থাকলেও এবার ভোটার হোন ৪৩২ জন সদস্য এবং তাঁদের মধ্যে ২২৩ জন ভোট প্রদান করেন।

নির্বাচনে তমিজ-সুমন প্যানেলে সভাপতি পদে মোঃ তমিজ উদ্দিন আহমেদ (সিনিয়র সিস্টেম এনালিস্ট,পরিকল্পনা বিভাগ), মহাসচিব পদে মোঃ আহসান হাবীব সুমন (সিস্টেম এনালিষ্ট, জাতীয় রাজস্ব বোর্ড), সহ-সভাপতি পদে মোঃ শাহীন মিয়া (সিনিয়র মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, মন্ত্রিপরিষদ বিভাগ), মিহির কান্তি সরকার (সিস্টেম এনালিস্ট, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়) এবং মোঃ আবু রায়হান (সিস্টেম এনালিস্ট, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়), কোষাধ্যক্ষ পদে জিকরা আমিন (বিপিএএ) (প্রোগ্রামার, যৌথ মূলধন কোম্পানী ও ফার্ম  সমূহের পরিদপ্তর), যুগ্নসচিব পদে মোঃ মনিরুজ্জামান (প্রোগ্রামার, ডাক অধিদপ্তর) ও মোঃ জাকির হোসেন (প্রোগ্রামার, আইসিটি অধিদপ্তর), কার্যনির্বাহী সদস্য পদে আজিমুল ইসলাম (প্রোগ্রামার, নির্বাচন কমিশন সচিবালয়), প্রকৌশলী কাজী শাহাদাত হোসেন (প্রোগ্রামার, বস্ত্র অধিদপ্তর), সলিল চাকমা (সহকারি প্রোগ্রামার, আইসিটি অধিদপ্তর), সজীব চৌধুরী (সহকারি প্রোগ্রামার, আইসিটি অধিদপ্তর), মোঃ আমিনুল ইসলাম (সহকারি প্রোগ্রামার, ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন), মোঃ শামসুদ্দিন আহমেদ (সহকারি মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার, ভূমি সংস্কার বোর্ড), মোঃ রাফিদ শাহরিয়ার (সহকারি প্রোগ্রামার, আইএমইডি) ও মোঃ শরিফুল ইসলাম তারেক (সহকারি প্রোগ্রামার, জনপ্রশাসন মন্ত্রণালয়) প্রতিদ্বন্দ্বিতা করে বেসরকারিভাবে নিরঙ্কুশ জয় লাভ করেন। নির্বাচনে মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সিস্টেম এনালিস্ট মোহাম্মদ ওয়াহিদুজ্জামান খাঁন-এর প্যানেল থেকে একজন কার্যকরী সদস্য মোঃ এবাদুল হক রুবেল, সহকারি প্রোগ্রামার, মন্ত্রিপরিষদ বিভাগ বেসরকারিভাবে জয় লাভ করেন। 

এছাড়া নির্বাচনে ওয়াহিদ-দিদার প্যানেলে সভাপতি পদে মোহাম্মদ ওয়াহিদুজ্জামান খাঁন, মহাসচিব পদে মোঃ দিদারুল কাদির, সহ-সভাপতি পদে মোঃ সাব্বির বিশ্বাস, মোঃ নূর হোসেন ও প্রশান্ত কুমার কবিরাজ, কোষাধ্যক্ষ পদে মোঃ আমিনুল ইসলাম, যুগ্মসচিব পদে মোঃ তুহিনুল ইসলাম ও মোঃ মইনুল ইসলাম এবং কার্যনির্বাহী সদস্য পদে কামরুজ্জামান, মোঃ এবাদুল হক রুবেল, শাহ মুহাম্মদ রুবায়েত আলম, মোঃ আতিকুর রহমান তালুকদার ও শাকিল আহমেদ প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে যুগ্মসচিব পদে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহকারী প্রোগ্রামার শরিফুল ইসলাম এবং কোষাধ্যক্ষ পদে একই প্রতিষ্ঠানের সহকারী প্রোগ্রামার আনজুম রিয়াসাত প্রতিদ্বন্দ্বিতা করেন।

যুগ্ম সচিব পদে স্বতন্ত্র প্রার্থী শরিফুল ইসলাম, সহকারি প্রোগ্রামার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ৮১ ভোট প্রাপ্ত হলেও তিনি ১০ ভোটের ব্যবধানে হেরে যান।

কোষাধ্যক্ষ পদে স্বতন্ত্র প্রার্থী জনাব আনজুম রিয়াসাত সহকারি  প্রোগ্রামার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর ১১ ভোট প্রাপ্ত হন।

প্রার্থীরা বলেন এটি শুধু একটি নির্বাচন নয় বরং সরকারি কর্মকর্তাদের মিলনমেলা। ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত এই সংগঠনটিতে প্রথমবারের মতো নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে যা গভর্নমেন্ট আইসিটি অফিসার্স ফোরামের জন্য একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। তারা আশা করেন, ভোটাররা একজন সৎ ও যোগ্য প্রার্থীকে ভোট দিয়ে জয়যুক্ত করবেন যাতে সংগঠনকে সামনে এগিয়ে নেওয়া যায়। নির্বাচনের পরে সকল প্রার্থীই সংগঠনের উন্নয়নে কাজ করবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন তারা।

ভোটারদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে প্যানেলের নব-নির্বাচিত সভাপতি মোঃ তমিজ উদ্দীন আহমেদ বলেন “চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা ও মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট  বাংলাদেশ বিনির্মাণে সরকারি আইসিটি জনবলের সমন্বয়ে একক প্রশাসনিক কাঠামো বাস্তবায়নের মাধ্যমে দেশের টেকসই, উদ্ভাবনী ও জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠার মাধ্যমে ফোরাম কে এগিয়ে নেয়াই আমাদের লক্ষ্য। আইসিটি ফোরামের সকল সদস্য প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে যেমন অতন্দ্র প্রহরীর ন্যায় কাজ করেছে এবারও স্মার্ট বাংলাদেশ বিনির্মানে ঠিক তেমনই নিরলস কাজ করে যাবে।

ভোট গ্রহণ শেষে রাত ১০.৫৬ মিনিটে প্রধান নির্বাচন কমিশনার এস.এম সহিদ, সিস্টেম এনালিস্ট (গ্রেড-৪), সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ  ফলাফল ঘোষণা করেন।  

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত