ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১
শিরোনাম

শেরপুরে হিজড়াদের আবাসনে হামলার প্রতিবাদে অনশন ও মানববন্ধন 


  রফিক মজিদ, শেরপুর প্রতিনিধি

প্রকাশ :  ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০৪:২৮ দুপুর

শেরপুরে তৃতীয় লিঙ্গের (হিজড়া) জনগোষ্ঠীদের সরকারি আবাসনে দুর্বৃত্তদের হামলার অভিযোগ উঠেছে। এ  ঘটনায় জীবন বাচাতে বুধবার মধ্যরাত থেকে জেলা প্রশাসক অফিসের বারান্দায় আশ্রয় নিয়েছে আশ্রয়ন প্রকল্পের ৪০ জন হিজরা৷  

এদিকে ৪ সেপ্টেম্বর  বুধবার মধ্য রাতে ডিসি অফিসের সামনে ৪০ জন হিজরা জনগোষ্ঠী সদস্য আশ্রয় গ্রহন করেন এবং ৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার  জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দিলে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মনিরুল হাসান তাদেরকে থানায় মামলা করার পরামর্শ দেন এবং পরবর্তীতে তাদেরকে আইনী সহায়তার আশ্বাস দেন।

জানা যায়, শেরপুর সদর উপজেলার রোহা ইউনিয়নের চক-আন্ধারিয়া সুতিরপাড় এলাকায় হিজরা জনগোষ্ঠীদের আবাসনে মধ্য রাতে হঠাৎ দুর্বৃত্তরা অতর্কিত হামলা চালিয়ে হিজড়াদের বসত-বাড়িতে হামলা ভাঙচুর ও লুটপাট করে নিয়ে যায়। হিজড়া জনগোষ্ঠী তারা প্রাণের ভয়ে আবাসন থেকে পালিয়ে যায়। পরে রাত ২ টা দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে অবস্থান করেন। 

ওই ঘটনায় ৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার দুপুরে শেরপুর জেলা হিজড়া কল্যাণ সংস্থার আয়োজনে অতর্কিত হামলাকারীদের দ্রুত গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবিতে মানববন্ধন করেন তৃতীয় লিঙ্গের (হিজড়া) জনগোষ্ঠীরা। 

মানববন্ধনে জেলা হিজরা কল্যাণ সংস্থার সভাপতি নিশি সরকার বলেন, আমরা তিন বছর ধরে সরকারের দেয়া আবাসনে বসবাস করে আসছি। হঠাৎ করে আমাদের বসতবাড়িতে সন্ত্রাসীরা দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে অতর্কিত ভাবে হামলা করে। বাড়ি-ঘর ভাংচুর লুটপাট এবং আমাদের মারপিট করে। আমরা প্রাণের ভয়ে পালিয়ে এসেছি। আমরা কি অপরাধ করেছি? আমাদের উপর কেন হামলা করা হলো? আমরা কি মানুষ না, ওই ঘটনায় আমরা হামলা লুটপাট ভাংচুরকারীদের বিরুদ্ধে থানায় মামলা করেছি এবং ডিসি বরাবর স্মারকলিপি দিয়েছি। আমরা সঠিক বিচার চাই। 

এ বিষয়ে শেরপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক জনাব মনিরুল হাসান বলেন, ঘটনার বিষয়ে ইতিমধ্যে সেনাবাহিনী এবং পুলিশ তাদের আশ্রয়ন প্রকল্প পরিদর্শন করেছে।  আমি তাদেরকে একটি মামলা দায়ের জন্য বলেছি আমরা যথাযথ ব্যবস্থা গ্রহণ করব। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত