ঢাকা, রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
শিরোনাম

সমস্যা, সম্ভাবনা ও চ্যালেঞ্জ মোকাবেলায় সিএসও ও মিডিয়াদের নিয়ে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত


  সুহাদা মেহজাবিন

প্রকাশ :  ০৩ জুলাই ২০২৪, ১০:২৬ রাত

সিএসও এবং মিডিয়াদের মধ্যে একটি শক্তিশালী জোট গঠনের লক্ষে ও আর্থসামাজিক উন্নয়নে সংবাদকর্মী এবং সিএসওকর্মীদের মাঝে সমন্বয় সাধন ও সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে Collaboration Lab : CSO and Media in Bangladesh প্রকল্পের আওতায় ২৭ জুন ২০২৪ (বৃহস্পতিবার) ময়মনসিংহ শহরের আসপাডা ট্রেনিং একাডেমিতে নেত্রকোণা ও ময়মনসিংহ জেলার সংবাদকর্মী ও এনজিওকর্মীদের নিয়ে এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।  

ইউরোপীয় ইউনিয়ন এর অর্থায়নে ফ্রি প্রেস আনলিমিটেড ও আর্টিকেল ১৯ এর সহযোগিতায় ময়মনসিংহ বিভাগের ৪টি জেলায় প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। জেলাগুলো হলো ময়মনসিংহ, নেত্রকোণা, জামালপুর এবং শেরপুর। প্রকল্পটি মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছে ‘সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশ’ এবং মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল আজকের আরবান।   

গোলটেবিল বৈঠকে অনলাইন নিউজ পোর্টাল আজকের আরবান এর সম্পাদক সৈয়দ আরিফুজ্জামান উপস্থিত সকলকে স্বাগত জানান। অনুষ্ঠান পরিচালনা এবং উক্ত প্রকল্পের বিষয়বস্তু তুলে ধরেন 'সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন' বাংলাদেশ এর নির্বাহী পরিচালক সৈয়দ জেইন আল মাহমুদ। এসময় সাথে ছিলেন 'সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন' এর সিনিয়র প্রোগ্রাম অফিসার ফার্জিয়া আহমেদ, আজকের আরবান এর ব্যবস্থাপনা সম্পাদক আবুল আরশাদ, স্টাফ রিপোর্টার আজাদ ইমরান শরীফ।

গোলটেবিল বৈঠকে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দৈনিক ইত্তেফাকের নেত্রকোণা জেলা প্রতিনিধি শ্যামলেন্দু পাল, এনটিভি'র জেলা প্রতিনিধি ভজন দাস, জনতার আদালতের জেলা প্রতিনিধি আব্দুল কাদের চৌধুরী, ডিবিসি নিউজ ময়মনসিংহের জেলা প্রতিনিধি রাকিবুল হাসান রুবেল, আমাদের সময়ের স্টাফ রিপোর্টার জগলুল পাশা, প্রতিদিনের খবরের সম্পাদক মাহমুদুল হাসান রতন, কালের কন্ঠের স্টাফ রিপোর্টার নিয়ামুল কবির সজল, বাংলাদেশ বেতারের ময়মনসিংহ অঞ্চলের সংবাদ পাঠিকা স্বর্ণা চাকলাদার, যুব উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক কে এম এ জামি, গোধূলি নারি কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক সৈয়দা সেলিমা আজাদ, স্বাবলম্বী উন্নয়ন সংস্থার কো-অর্ডিনেটর মনোয়ারুল ইসলাম সেলিম, গ্রামীণ মানবিক উন্নয়ন সংস্থার কো-অর্ডিনেটর সাইফুল ইসলাম রতন, আদর্শ সামাজিক প্রগতি সংস্থার নির্বাহী পরিচালক মুস্তাাসিম বিল্লাহ, রুমান মানবিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক মো: মাহবুবুর রহমান, দেশ সংস্থার নির্বাহী পরিচালক রঞ্জন দাস, আইইডিএস এর নির্বাহী পরিচালক শামীম কবির, শান্তি মিত্র সংস্থার নির্বাহী পরিচালক সুবর্ণা পলি দ্রং, এনআইডিপি'র প্রোগ্রাম ম্যানেজার আনোয়ার হোসেন, বাংলাদেশ নারী প্রগতি সংস্থার প্রতিনিধি কল্পনা ঘোষ এবং রুপালি মহিলা উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক হুসনে আরা বেগম।

অনুষ্ঠানের শুরুতেই সৈয়দ জেইন আল মাহমুদ তাঁর বক্তব্যের মাধ্যমে এনজিও এবং সংবাদকর্মীদের সমন্বয় ভিত্তিক কাজগুলো নিয়ে আলোচনা করেন এবং কিভাবে সমন্বয় করে কাজ করলে মিডিয়া কর্মী ও এনজিওকর্মীরা সুনির্দিষ্ট ইস্যুতে আরো ফলপ্রসূ উন্নয়ন ঘটাতে পারে সে বিষয়ে বিষদ আলোচনা করেন। ময়মনসিংহ অঞ্চলের হাওর এবং ক্ষুদ্র নৃগোষ্ঠির বিভিন্ন ইস্যুতে সাংবাদিক এবং সিএসওদের একসাথে কাজ করার সুযোগ আছে বলে তিনি উল্লেখ করেন। 

তাঁর বক্তব্যের পরে অনুষ্ঠানে উপস্থিত সাংবাদিক এবং সিএসও কর্মীরা তাদের নিজস্ব অভিজ্ঞতা এবং অবস্থান থেকে কিভাবে কাজ করলে তাদের মধ্যে আরো আন্তরিকতা গড়ে উঠবে তার পাশাপাশি সমন্বয় করে নির্দিষ্ট ইসুভিত্তিক কাজে একে অপরকে সহযোগিতা করতে পারবে মর্মে বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরেন। 

জনতার আদালতের প্রতিনিধি আব্দুল কাদের চৌধুরী বলেন, সংবাদকর্মী ও সিএসওদের একসাথে কাজ করার জন্য সিএসও কর্মীদের এগিয়ে আসা উচিত তাদের সহযোগিতায় পারে সংবাদকর্মী ও এনজিও কর্মীদের মধ্যে নির্দিষ্ট ইস্যুতে কাজ করার সুযোগ বৃদ্ধি করতে।

এনজিও কর্মীদের মধ্যে স্বাবলম্বী উন্নয়ন সমিতির কোঅর্ডিনেটর মনোয়ারুল ইসলাম সেলিম জানান, সিএসওদের সকল কার্যক্রমের বিস্তারিত বিবরণ প্রেস রিলিজ আকারে সংবাদকর্মীদের জানানো দরকার তাহলেই নির্দিষ্ট ইস্যুতে সমন্বয় বাড়বে। 

সাংবাদিকদের মধ্যে প্রস্তাব আসে সিএসওকর্মীরা যদি সাধারণ মানুষ এবং সংবাদকর্মীদের সহযোগিতায় এগিয়ে আসে জনসাধারণকে সচেতনতার করে তুলতে কাজ করে তাহলে সংবাদকর্মী এবং সিএসওকর্মীদের মধ্যে মেলবন্ধন বাড়বে। উক্ত বৈঠকে আরো উঠে আসে প্রত্যেক এনজিওতে অন্তত একজন করে গণসংযোগ কর্মকর্তা রাখা দরকার। উপস্থিত সিএসও এবং সংবাদকর্মীরা মনে করেন সিএসও এবং সংবাদকর্মী যদি সমন্বয় করে কাজ করে তাহলে চিকিৎসা, শিক্ষা, নারী অধিকার, নারী ক্ষমতায়ন, বাল্যবিবাহ, সড়ক ব্যবস্থাপনাসহ নানান সামাজিক উন্নয়ন দ্রুত এবং সহজতর উপায়ে করা সম্ভব। সংবাদকর্মীরা সিএসওকর্মীদের সাথে ইস্যুভিত্তিক সমন্বয় করে ইতোপূর্বে কাজ করে ময়মনসিংহের চিকিৎসা খাত, বাল্যবিবাহ রোধ ও নারীর ক্ষমতায়নের দৃষ্টান্তমূলক উদাহরণ রেখেছেন। 

উক্ত বৈঠকে উপস্থিত সিএসওকর্মী মোস্তাসিম বিল্লাহ মনে করেন, প্রত্যেক প্রকল্পে সংবাদকর্মীদের জন্য একটি সুনির্দিষ্ট বাজেট রাখা প্রয়োজন তাহলে ইসুভিত্তিক কাজে সমন্বয় করা আরো সহজতর হবে। আমাদের সময়ের স্টাফ রিপোর্টার জগলুল পাশা মনে করেন, সিএসওকর্মীরা যদি তাদের প্রত্যেক প্রকল্পের তথ্য আগে থেকেই সংবাদকর্মীদের সাথে শেয়ার করে তাহলে ওই নির্দিষ্ট প্রকল্পে সমন্বয় করে কাজ করা আরো সহজ হবে। কালের কন্ঠের স্টাফ রিপোর্টার নিয়ামুল হাসান সজল মনে করেন সিএসওকর্মী এবং সংবাদকর্মীদের মধ্যে ভ্রাতৃত্ববোধ বৃদ্ধি করার মাধ্যমে ইসুভিত্তিক সমন্বয় সাধন করলে কাজের মান বাড়বে, উন্নতি সাধিত হবে। 

গোল টেবিল বৈঠকের বাস্তবায়নকারী সংস্থা 'সেন্টার ফর কমিউনিকশন অ্যাকশন বাংলাদেশ' এর নির্বাহী পরিচালক সৈয়দ জেইন আল মাহমুদ উপস্থিত সিএসওকর্মী ও সংবাদকর্মীদের মতামতের উপর আলোকপাত করেন এবং উক্ত প্রকল্পের পরবর্তী কার্যক্রমগুলো অবহিত করেন। এছাড়ও এই প্রকল্পের পরবর্তী কর্মশালা এবং বিভিন্ন কার্যক্রমে সকলকে সহযোগিতা করার জন্য আহ্বান জানান। তিনি দক্ষ সিএসওকর্মী ও সংবাদকর্মী তৈরি করার জন্য এই প্রকল্পের আওতায় প্রশিক্ষণের আয়োজন করা হবে বলে জানান। তিনি Collaboration Lab : CSO and Media in Bangladesh  প্রকল্পটি সফলভাবে বাস্তবায়নের জন্য সকলকে সহযোগিতা করার আহ্বান জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।   
 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত