ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
শিরোনাম

গাজার সমুদ্র তীরে প্লট বুকিং দিচ্ছে ইসরায়েলি বসতি স্থাপনকারীরা

  নিউজ ডেস্ক

প্রকাশ :  ২৮ মার্চ ২০২৪, ০২:৪৪ দুপুর

ইসরায়েলি বসতি স্থাপনকারীরা গাজার সমুদ্রসীমা বরাবর জমি অধিগ্রহণের জন্য তাদের দৃষ্টিভঙ্গি নির্ধারণ করেছে, এই অঞ্চলে ইতিমধ্যেই অস্থির পরিস্থিতির সাথে জটিলতার আরেকটি স্তর যুক্ত করেছে। ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের মধ্যে উত্তেজনা অব্যাহত থাকার সময় এই পদক্ষেপটি আসে, গাজা সহিংসতা এবং বাস্তুচ্যুতির ধাক্কা সহ।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি বসতি স্থাপনকারীরা, ড্যানিয়েলা ওয়েইসিসের মতো ব্যক্তিত্বের নেতৃত্বে, উগ্রবাদী বসতি স্থাপনকারী সংগঠন 'নাচালা'-এর একজন বিশিষ্ট সদস্য, গাজা উপকূলে সক্রিয়ভাবে প্লট ক্রয় করছে। 

ওয়েইসিস, অন্য ৫০০ জনের সাথে, গাজায় বসতি স্থাপনের পরিকল্পনা করছেন, উপকূলীয় অঞ্চলটিকে এর মনোরম সৌন্দর্য এবং সোনালি বালির কারণে একটি আকর্ষণীয় বিনিয়োগের সুযোগ হিসাবে দেখছেন।

গাজায় জমি পুনরুদ্ধারের উদ্যোগ পূর্ববর্তী ইসরায়েলি নীতিগুলি থেকে একটি উল্লেখযোগ্য প্রস্থান চিহ্নিত করে, বিশেষ করে ২০০৫ সালে ইসরায়েলের একতরফাভাবে গাজা থেকে বসতি স্থাপনকারীদের প্রত্যাহারের বিষয়টি বিবেচনা করে, যা ২১টি বসতি ভেঙে ফেলা এবং প্রায় ৯০০০ বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছিল৷ তা সত্ত্বেও বসতি স্থাপনকারী আন্দোলনের কিছু সমর্থকের মধ্যে গাজায় ফেরার স্বপ্ন টিকে আছে।  

গাজায় চলমান সহিংসতা ও সংঘাতের মধ্যে এই সর্বশেষ উন্নয়নটি এসেছে, ইসরায়েলি আক্রমণে ৭ অক্টোবর থেকে ৩২০০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে এবং হতাহতের সংখ্যা ক্রমাগত বাড়ছে। গাজার বেসামরিক জনসংখ্যা, যার সংখ্যা প্রায় দুই মিলিয়ন, তারা প্রচুর দুর্ভোগ সহ্য করেছে, সহিংসতা ও ধ্বংসের কারণে অনেকে তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

গাজার উপকূলীয় অঞ্চলে দাবী দাখিল করার জন্য ইসরায়েলি বসতি স্থাপনকারীদের পদক্ষেপগুলি সংঘর্ষের সমাধান এবং ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে স্থায়ী শান্তি অর্জনের প্রচেষ্টাকে আরও জটিল করে তোলে। এটি ফিলিস্তিনি সম্প্রদায়ের আরও বাস্তুচ্যুতি এবং বাস্তুচ্যুত হওয়ার সম্ভাবনা নিয়ে উদ্বেগ প্রকাশ করে, যা গাজায় ইতিমধ্যেই একটি ভয়াবহ মানবিক পরিস্থিতিকে বাড়িয়ে তোলে।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত