ঢাকা, সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
শিরোনাম

বিশ্ব পরিবেশ দিবস আজ

  আরবান ডেস্ক

-

প্রকাশ :  ০৫ জুন ২০২৪, ০৪:১৩ সকাল

বিশ্ব পরিবেশ দিবস আজ (৫ জুন)। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযথভাবে দিবসটি পালিত হচ্ছে। দিবসটিতে সরকারি ও বেসরকারিভাবে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশ্ব পরিবেশ দিবসে এবারের প্রতিপাদ্য হচ্ছে, ‘করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা ’। দিবসটি উপলক্ষে এক বাণীতে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, আমাদের সামাজিক ও খাদ্য নিরাপত্তা নিরাপত্তা নিশ্চিত করতে দেশে ভূমির টেকসই ব্যবহার ও ব্যবস্থাপনা সুনিশ্চিত করা জরুরি।

দিবসটিতে দেওয়া বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, একটি সুখী, সমৃদ্ধ এবং প্রাকৃতিক ভারসাম্যপূর্ণ স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বাড়ির ছাদে, আনাচে-কানাচে, পতিত ও প্রান্তিক ভূমি, সড়কের ধারে ও সড়কদ্বীপে, শহর-বন্দর নির্বিশেষে সব উন্মুক্ত স্থানে ব্যাপক বনায়ন কার্যক্রম চালাতে আমি দেশবাসীকে আহ্বান জানাই।

এদিকে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে মঙ্গলবার আয়োজিত সংবাদ সম্মেলনে বন পরিবেশ ও জলবায়ুবিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী জানান, বর্ষা মৌসুমে এবার সারা দেশে ৮ কোটি ৩৩ লাখ ২৭ হাজার গাছের চারা রোপণ করা হবে।

১৯৭২ সালে জাতিসংঘের পরিবেশ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘ পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতি বছর ৫ জুন পালিত হয়ে আসছে ‘বিশ্ব পরিবেশ দিবস’।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত