ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১
শিরোনাম

কোমর ব্যথার সমাধান


  আরবান ডেস্ক

প্রকাশ :  ১৪ অক্টোবর ২০২৪, ০৫:২৯ বিকাল

বিশ্বের ৮০ শতাংশেরও বেশি মানুষ জীবনের কোনো না কোনো সময় কোমর ব্যথায় ভুগে থাকেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব মতে কোমর ব্যথা পৃথিবীর শীর্ষ বিকলাঙ্গতা সৃষ্টিকারী রোগ। কোমর ব্যথা সাধারণত তিন ধরনের-স্বল্প, মাঝারি ও দীর্ঘ-মেয়াদি কোমর ব্যথা। যেসব কোমর ব্যথার বয়স তিন মাস বা তার বেশি তাদের দীর্ঘমেয়াদি বা ক্রনিক কোমর ব্যথা বলা হয়।

ক্রনিক কোমর ব্যথার কারণ নির্ণয় খুবই দুরূহ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য-উপাত্ত অনুযায়ী ৯০% ক্রনিক কোমর ব্যথারই সুনির্দিষ্ট কারণ পাওয়া যায় না যাদেরকে নন স্পেসিফিক লো ব্যাক পেইন বা NSCLBP নামে অভিহিত করা হয়।

কোমর ব্যথার চিকিৎসার মধ্যে ব্যথার ওষুধ, ইলেকট্রোথেরাপি, স্টেরয়েড ইঞ্জেকশন বেশি প্রচলিত। তবে মেডিকেল জার্নাল ল্যানসেটে ২০১৮ সালে প্রকাশিত বিশদ গবেষণা তথ্য মতে উল্লেখিত প্রচলিত চিকিৎসাগুলোকে দীর্ঘমেয়াদি চিকিৎসায় মূল্যহীন চিকিৎসা হিসেবে ঘোষণা করা হয়েছে।

এ গবেষণাপত্রে বায়ো-সাইকো-সোসিয়াল চিকিৎসার ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে।

স্টপস কী : স্পেসিফিক ট্রিটমেন্ট অব দ্য প্রবলেমস অব দ্য স্পাইন সংক্ষেপে STOPS অস্ট্রেলিয়ার বিজ্ঞানীদের আবিষ্কৃত একটি চিকিৎসা পদ্ধতি। এ চিকিৎসার মূল মন্ত্র হলো পুঙ্খানুপুঙ্খ রোগ নির্ণয়। যেহেতু দীর্ঘমেয়াদি কোমর ব্যথার একটি সুনির্দিষ্ট কারণ থাকে না, তাই স্টপস কোমর ব্যথার একাধিক কারণ নির্ণয়ের ওপর গুরুত্ব আরোপ করে।

এ কারণগুলোর মধ্যে শারীরিক যেমন; পিএলআইডি, মানসিক যেমন; ডিপ্রেশন, আর্থ-সামাজিক যেমন; পারিবারিক অশান্তি ইত্যাদি চিহ্নিত করে। এরপর কোমর ব্যথা থেকে পরিত্রাণ পেতে রোগী কী কী প্রতিবন্ধকতার সম্মুখীন হবে তার একটি তালিকা করা হয়। এ ছাড়াও পেশা এবং বর্তমান কর্মপরিধি নিরূপণপূর্বক রোগী সুস্থ হওয়ার পর যেসব স্বাভাবিক কাজ করবেন সে অনুযায়ী তার ফিটনেস উন্নতির দিকে গুরুত্ব আরোপ করা হয়। এ চিকিৎসার ধারা একেকজন রোগীর ক্ষেত্রে একেকরকম হয়ে থাকে এবং ধারাটি নির্ভর করে রোগী ঠিক কী কী কারণে কোমর ব্যথা অনুভব করছেন তার ওপর।

স্টপস কতটা কার্যকরী : আগে পরিচালিত বিশদ ক্লিনিক্যাল ট্রায়ালের প্রকাশিত ফলাফল অনুযায়ী স্টপস যে কোনো সাধারণ চিকিৎসার চেয়ে অনেক বেশি কার্যকর ও অর্থ-সাশ্রয়ী।

বাংলাদেশে সাধারণত কোমর ব্যথার চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল। অনেক সময় রোগী হাসপাতালে ভর্তি হয়ে কোমর ব্যথার চিকিৎসা নেন যাতে চিকিৎসা খরচ কয়েকগুণ এমনকি শতগুণ বেড়ে যায়। স্টপস কোমর ও অন্যান্য মেরুদন্ড ব্যথা যেমন ঘাড় ব্যথার চিকিৎসা খরচ কমাতে গুরুত্ব আরোপ করে। সপ্তাহে এক বা দুই দিন এ চিকিৎসা নিতে হয় বলে ঘন ঘন হাসপাতালে যাতায়াত করতে হয় না। তাই স্টপস অত্যন্ত কার্যকর চিকিৎসা হিসেবে পরিগণিত হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত