ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১
শিরোনাম

১০ কোটি গাছ লাগিয়ে ‘ম্যানগ্রোভ বনভূমি’ বানাবে দুবাই

  আরবান ডেস্ক

-

প্রকাশ :  ১৬ মে ২০২৪, ০৪:০৩ সকাল

মরুর দেশ সংযুক্ত আরব আমিরাত। দেশটির অন্যতম উন্নত শহর দুবাই। দিনদিন বড় বড় পরিকল্পনা হাতে নেওয়া হচ্ছে শহরটির উন্নয়নে। এবার  দুবাই শহরে ১০ কোটির বেশি গাছ লাগানোর পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। শহরের ৭০ কিলোমিটারজুড়ে বৃহত্তম উপকূলীয় নগর সংস্কার প্রকল্পের অংশ হিসেবে এই গাছ রোপণ করা হবে।

সিএনএনের প্রতিবেদন অনুযায়ী, দেশটির পক্ষ থেকে ‘দুবাই ম্যানগ্রোভ’ নামের উদ্যোগের অধীনে এ প্রকল্প বাস্তবায়ন হবে। এর আওতায় উপকূলে বৃহৎ একটি ম্যানগ্রোভ বন গড়ে তোলা হবে।  

টেকসই শহর নির্মাণকারী প্রতিষ্ঠান ইউআরবি দুবাইয়ের উপকূল সংস্কারের এই উদ্যোগ নিয়েছে। প্রতিষ্ঠানটি বলছে, এত সংখ্যক গাছ লাগানোর ফলে প্রতিবছর ১২ লাখ মেট্রিক টন কার্বন ডাইঅক্সাইড শোষিত হবে, যা সড়ক থেকে ২ লাখ ৬০ হাজার গ্যাসচালিত গাড়ি বন্ধের সমান। 

ইউআরবির প্রতিষ্ঠাতা ও নগর পরিকল্পনাবিদ বাহারাশ বাঘেরিয়ান বলেন, ‘ম্যানগ্রোভ উপকূলীয় ক্ষয় এবং সমুদ্রের উচ্চতা বৃদ্ধির বিরুদ্ধে প্রকৃতির নিজস্ব প্রতিরক্ষাব্যবস্থা। প্রকল্প শুরুর জন্য প্রাথমিকভাবে ছয়টি স্থান চিহ্নিত করা হয়েছে। এসব স্থানের সংস্কারের জন্য নকশা করা হচ্ছে।’

উপকূলীয় নগর সংস্কার প্রকল্পটি ২০৪০ সাল নাগাদ শেষ হবে বলে জানিয়েছে ইউআরবি। এই ম্যানগ্রোভ বনের ওপর ভিত্তি করে দুবাইয়ের উপকূলীয় এলাকার পুরো বাস্তুসংস্থান গড়ে উঠবে বলে মনে করেন প্রকল্প সংশ্লিষ্টরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত