ঢাকা, সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
শিরোনাম

পূর্বধলায় ঘাস খেয়ে ১৩ গরুর মৃত্যু, ৩০ লাখ টাকার ক্ষতি

  নাহিদ আলম, স্টাফ রিপোর্টার

-

প্রকাশ :  ১০ জুন ২০২৪, ০২:০৩ দুপুর

নেত্রকোনার পূর্বধলায় নেপিয়ার ঘাস খেয়ে ১৩টি গরুর মৃত্যু হয়েছে। উপজেলার সদর ইউনিয়নের পশ্চিম পাড়া গ্রামের তাহাযীদ এগ্রো ফার্মে রবিবার ও সোমবার ২ দিনে গরুগুলো মারা যায়। এছাড়া বেশ কয়েকটি গরু অসুস্থ হয়ে পড়েছে। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন স্থানীয় এই খামারি।

খামারের মালিক জাহেরুল ইসলাম জানান, শনিবার সন্ধ্যায় নেপিয়ার কাঁচা সবুজ ঘাস খাওয়ানোর পরেই তার গরুগুলি অসুস্হ হয়ে যায়। সবমিলিয়ে খামারের ১৩টি মারা গেছে। সব ষাড় গরু কুরানির সময় বিক্রি করার জন্য প্রস্তুত করা হয়েছিলো। সব মিলিয়ে আনুমানিক ৩০ লাখ টাকার ক্ষতি হয়েছে।  

প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, বৃষ্টির দিনে কচি ঘাসে নাইট্রোজেনের মাত্রা বেশি থাকে। এসব কাঁচা ঘাসের নাইট্রেট বিষক্রিয়ায় গরুগুলো মারা যেতে পারে। উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের লোকজন ঘটনাস্থল পরিদর্শন করেছেন। খাদ্যে বিষক্রিয়ার কারণে এ ঘটনা ঘটতে পারে বলে ধারণা করছেন তারা। খামারিদের গরুকে শুধু কাঁচা ঘাস দেয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে। জনসচেতনতার জন্য খামারীদের কাঁচা ঘাস না খাওয়ানোর ব্যাপারে সর্তক করছে উপজেলা প্রাণিসম্পদ বিভাগ।

এ ব্যাপারে পূর্বধলা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: এম.এম.এ আউয়াল তালুকদার আজকের আরবানকে জানান, ‘বৃষ্টির সময় কচি ঘাসে নাইট্রোজেনের মাত্রা বেশি থাকে। নাইট্রেট বিষক্রিয়ায় গরুগুলো মারা যেতে পারে। তারা ঘাসের নমুনা সংগ্রহ করছেন। পরীক্ষার পর আরো বিস্তারিত জানা যাবে।’ এ ব্যাপারে খামারির সাথে আমাদের মেডিকেল টিম সার্বক্ষনিক চিকিৎসা সেবা প্রদান করছে এবং খোঁজ খবর রাখছে।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত