ঢাকা, সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
শিরোনাম

২০ মনের কালাচান দাম হাঁকা হচ্ছে ৮ লাখ  

  নাহিদ আলম, স্টাফ রিপোর্টার

-

প্রকাশ :  ০৮ জুন ২০২৪, ০১:৪৩ দুপুর

কুচকুচে কালো রঙের দেহ আর মাথায় এক টুকরো সাদা চাঁদ আকৃতির । নাম রাখা হয়েছে কালাচান। সুঠাম দেহের অধিকারী কালাচানের ওজন প্রায় ২০ মণ। সামনে দিয়ে যে কেউ দাঁড়ালে রাগী ভাব নিয়ে তাকায়। মনে হয়  এখনই গুতো মারবে। কিন্তু না, দেখতে রাগী চেহারার হলেও বাস্তবে খুবই ঠান্ডা প্রকৃতির।  

নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলার খলিশাউর ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের টানা ৫ বারের ইউপি সদস্য কামাল উদ্দিন।  মাত্র ৩ বছর পূর্বে সখের বসে ৭৫ হাজার টাকায় একটি ষাঁড় কিনেন স্থানীয় বাজার থেকে। কিছুদিন নিজের কাছে রাখার পর নিয়ে আসেন একই ইউনিয়নের মাসকান্দা গ্রামের রাজমিস্ত্রী মানিক মিয়ার বাড়িতে।  সুযোগ -সুবিধা ভালো থাকায় ষাঁড়টি লালন-পালনের সম্পূর্ণ দায়িত্ব দেন মানিক মিয়াকে। সেই থেকে পরম যত্নে পালন করছেন তিনি।  

সরজমিনে মানিক মিয়ার বাড়িতে গিয়ে দেখা যায়, একটি ঘরে দুটি ষাঁড় পালন করছেন। একটি ফ্রিজিয়ান জাতের বড় ষাঁড় অপরটি দেশী জাতের ছোট। ফ্রিজিয়ান জাতের কালাচাঁনকে আলাদাভাবে পুষ্টিকর খাদ্য খাওয়াচ্ছেন। খাওয়া শেষ করে গোয়ালঘরে রেখেই পাইপ দিয়ে গোসল করিয়ে দিচ্ছেন। 

মানিক মিয়া বলেন, আমি কালাচানকে প্রতিদিন নিয়মিত যত্ন করি। আমার পাশাপাশি পরিবারের সবাই  এর প্রতি খেয়াল রাখে। প্রতি কুরবানির ঈদে আমি গরু বিক্রি করি।  এটা এখন বলতে গেলে শখে পরিণত হয়েছে। 

কালাচানের মালিক কামাল উদ্দিন মেম্বার জানান, এবারের কুরবানির ঈদকে সামনে রেখে একটি ফ্রিজিয়ান জাতের ষাঁড় প্রস্তুত করেছেন। সখ করে ষাঁড়টির নাম রেখেছেন কালাচান। ৩ বছর বয়সী কালাচানের ওজন প্রায় ২০ মণ। পছন্দের ষাঁড়ের দাম হাঁকাচ্ছে  ৮ লক্ষ টাকা। তারপরও তিনি বলেন কাস্টমার সরাসরি এসে কথা বলে দামাদামি করে নিতে পারবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত