ঢাকা, সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
শিরোনাম

কলমাকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে দিনব্যাপী উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ” বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত

  ফখরুল আলম খসরু, কলমাকান্দা প্রতিনিধি

-

প্রকাশ :  ২৫ মে ২০২৪, ০৬:৪৮ সকাল

নেত্রকোণার কলমাকান্দায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে দিনব্যাপী ্য়ঁড়ঃ;উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ” বিষয়ে দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার (২৫ মে) কলমাকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কনফারেন্স রুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

স্বাস্থ্য অধিদপ্তর (এনসিডিসি) ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর যৌথ অংশীদারিত্বে বাস্তবায়িত “বাংলাদেশ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচি’র উদ্যোগে আয়োজিত কর্মশালায় অংশ নেন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) ও কমিউনিটি ক্লিনিক ব্যবস্থাপনা পরিষদের সভাপতিগণ। কর্মশালায় উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কমিউনিটি
ক্লিনিক সমূহের কিভাবে আরো কার্যকর ভূমিকা রাখতে পারে সে ব্যাপারে বিস্তর আলোচনা করা হয়।

এতে সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ আল মামুন কর্মশালায় আলোচক ছিলেন “বাংলাদেশ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ কর্মসূচি”র ময়মনসিংহ বিভাগীয় প্রোগ্রাম অফিসার মো. আসলাম পারভেজ ও সার্ভিলেন্স মেডিকেল অফিসার ডা. মোঃ আব্বাস ইবনে করিম।

সভাপতির বক্তব্যে ডা. মোহাম্মদ আল মামুন বলেন, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের চিকিৎসার্থে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এনসিডি কর্ণার স্থাপন করা হয়েছে। প্রতিদিন আগত রোগীদের বিনামূল্যে ঔষধসহ প্রয়োজনীয় সেবা দেওয়া হচ্ছে। কমিউনিটি ক্লিনিকে আগত রোগীদের মধ্যে সম্ভাব্য উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের এনসিডি কর্ণারে রেফারের জন্য সিএইচসিপিদের নিদের্শনা প্রদান করেন তিনি। উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস প্রতিরোধে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে আরো সক্রিয় ভূমিকাসহ উচ্চ রক্তচাপ প্রতিরোধে সামাজিক সচেতনতা তৈরীর জন্য অনুরোধ জানান তিনি। শেষে এই কর্মসূচিকে ‘একটি সময়োপযোগী ও প্রশংসনীয় পদক্ষেপ’ হিসেবে আখ্যায়িত করে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ এর কলাকৌশলদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত