ঢাকা, বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
শিরোনাম

ভারতের ছত্তিশগড়ে বন্দুকযুদ্ধে শীর্ষ নেতাসহ ২৯ মাওবাদী নিহত

  আরবান ডেস্ক

প্রকাশ :  ১৭ এপ্রিল ২০২৪, ১২:৩৯ দুপুর

ভারতের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য ছত্তিশগড়ের কাঁকর জেলার জঙ্গলে দেশটির নিরাপত্তাবাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে শীর্ষনেতা শঙ্কর রাওসহ ২৯ মাওবাদী বিদ্রোহী নিহত হয়েছেন। দেশটির লোকসভা নির্বাচনের কয়েক দিন আগে এই ঘটনা ঘটল।

নিরাপত্তা বাহিনী ও স্থানীয় সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়, মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুর ২টার দিকে কাঁকর জঙ্গলে মাওবাদীদের সঙ্গে পুলিশের রিজার্ভড ফোর্স ডিআরজি ও সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ সদস্যদের যৌথ বাহিনীর মধ্যে বন্দুকযুদ্ধ শুরু হয়। সন্ধ্যা পর্যন্ত দুই পক্ষের এ সংঘর্ষ চলে।

বিএসএফের এক মুখপাত্র জানান, বিশেষ সূত্রের খবর পেয়ে ডিআরজি ও বিএসএফ কাঁকর জেলার ছোটেবেটিয়া থানার কালপার জঙ্গলে যৌথ অভিযান চালায়। এ সময় নিরাপত্তা বাহিনীর সদস্যদের লক্ষ্য করে গুলি করতে শুরু করে মাওবাদীরা। তার জবাব দিতে নিরাপত্তা বাহিনীর সদস্যরাও গুলি ছোড়ে।

সন্ধ্যা পর্যন্ত চলা এ সংঘর্ষে মাওবাদীদের শীর্ষ নেতা শঙ্কর রাওসহ ২৯ জন মাওবাদী নিহত হয়। এর আগে ভারতের কেন্দ্রীয় সরকার শঙ্কর রাওয়ের মাথার দাম ২৫ লাখ রুপি ঘোষণা করেছিল। মাওবাদীদের গুলিতে যৌথ বাহিনীর তিনজন সদস্যও আহত হন। তাদের দুইজন বিএসএফ এবং একজন ডিআরজি সদস্য। ডিআরজি সদস্যের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন চিকিৎসক।

বন্দুকযুদ্ধ শেষ হওয়ার পর পুলিশ এক বিবৃতিতে জানায়, বন্দুকযুদ্ধের পর এলাকাটিতে তল্লাশির সময় ২৯ মাওবাদীর মরদেহ উদ্ধার করা হয়েছে। একই সঙ্গে মাওবাদীদের আস্তানা থেকে একটি একে ৪৭, বেশ কয়েকটি ইনসাস অ্যাসল্ট রাইফেলসহ বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত