ঢাকা, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
শিরোনাম

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রত্যাখ্যান, মুখ খুললেন মহাপরিচালক

  নিউজ ডেস্ক

প্রকাশ :  ৩১ জানুয়ারী ২০২৪, ০৪:১৫ সকাল

আরবান ডেস্ক: এক দশক আগে পাওয়া বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের চেক ফেরত পাঠিয়েছেন সাহিত্যিক জাকির তালুকদার। এ বিষয়ে মুখ খুলেছেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। তিনি বলেছেন, ১০ বছর পর বাংলা একাডেমির সাহিত্য পুরস্কার প্রত্যাখ্যান করে এক লাখ টাকার একটি চেক জাকির তালুকদার আমাদের কাছে পাঠিয়েছেন। সোমবার এটি আমি হাতে পেয়েছি। এ বিষয়ে বাংলা একাডেমি নির্বাহী পরিচালনা পর্ষদ চূড়ান্ত সিদ্ধান্ত নিবেন। মহাপরিচালক হিসেবে আমাকে কথা বলতে হলে বাংলা একাডেমি নির্বাহী পরিচালনা পর্ষদের সিদ্ধান্তের পরই বলতে পারব। কথাসাহিত্যিক জাকির তালুকদারের পুরস্কারের অর্থ ও সম্মাননা স্মারক ফেরত পাঠানো প্রসঙ্গে মঙ্গলবার (৩০ জানুয়ারি) বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা এসব কথা বলেন।

তিনি বলেন, আমার বন্ধু জাকির তালুকদারকে ধন্যবাদ জানাচ্ছি। বাংলা একাডেমি সম্পর্কে তার উৎসাহ বরাবরই আমি দেখেছি। এই উৎসাহ থেকে তিনি এই কাজটি করেছেন। ১৯৮৮ সালে আমি বাংলা একাডেমি পুরস্কার পেয়েছি। সে সময়ে বাংলা একাডেমি দুজনকে পুরস্কার দিয়েছিল। আমি আর আবু বকর সিদ্দিক বাংলা একাডেমি পুরস্কার পেয়েছি। বাংলা একাডেমি অগণতান্ত্রিকভাবে চলছে এমন মন্তব্যর জবাবে তিনি বলেন, অগণতান্ত্রিকভাবে বাংলা একাডেমি চলছে সে সময়ে জাকির তালুকদার এই পুরস্কার গ্রহণ করেছিলেন। সে সময়ে তিনি কোনো মন্তব্য করেননি। এরপর আরো কত বছর পেরিয়ে গেছে। আমি বাংলা একাডেমিতে নতুন পর্যায়ে এলাম ২০২১ সালে। বিষয়টি দেখেই নির্বাচন প্রক্রিয়ার উদ্যোগ গ্রহণ করি।

বাংলা একাডেমির মহাপরিচালক বলেন, মন্ত্রণালয়কেও অবহিত করা হয়েছে। গত ডিসেম্বরের সভায় সিদ্ধান্ত হয়েছে এবারের অর্থবছরের আগে নির্বাচনটি অনুষ্ঠিত হবে। নির্বাচনে একটি ভোটার তালিকা যুক্ত করতে হবে। এজন্য ভোট দেওয়ার বিধিমালা তৈরি করতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত