ঢাকা, রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
শিরোনাম

ইউরোর ইতিহাসে প্রথমবার ছয়জন জিতলেন গোল্ডেন বুট


  আরবান ডেস্ক

প্রকাশ :  ১৫ জুলাই ২০২৪, ১০:০৭ দুপুর

টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতার পুরস্কার হিসেবে দেওয়া হয় গোল্ডেন বুট। তা এই এক গোল্ডেন বুট ঠিক কতজন ভাগাভাগি করে নিতে পারেন? এর আগে অনেক টুর্নামেন্টেই একাধিক খেলোয়াড় জিতেছেন এটি। কারণ গোল সংখ্যা সমান থাকা। 

কিন্তু এক টুর্নামেন্টের গোল্ডেন বুট একসঙ্গে ছয়জন জিতেছেন, এমনটা কী কখনো হয়েছে আগে? এবারের ইউরোতে সেই নজিরও দেখা গেল। সর্বোচ্চ তিনটি করে গোল করেছেন ছয় ফুটবলার। ছয়জনকেই একসঙ্গে দেওয়া হয়েছে গোল্ডেন বুটও। 

এই ছয়জনের মধ্যে আছেন চ্যাম্পিয়ন হওয়া স্পেনের দানি ওলমো। ওলমো ছাড়াও গোল্ডেন বুট পেয়েছেন ইংল্যান্ডের হ্যারি কেইন, জার্মানির জামাল মুসিয়ালা, নেদারল্যান্ডসের কোডি গাকপো, স্লোভেনিয়ার ইভান শারাঞ্জ ও জর্জিয়ার জর্জেস মিকাউতাদজে। 

ফাইনালে ওলমো বা কেইন গোল করলে পুরস্কারটা তাদের কারো কাছে এককভাবেই যেতে পারত। কিন্তু দুজনের কেউই গোল পাননি। স্পেনের দুটি গোল এসেছে নিকো উইলিয়ামস ও মিকেল ওয়েরজাবালের পা থেকে। ইংল্যান্ডের গোলটি করেছেন কোল পালমার। 

উল্লেখ্য, ইউরোর ইতিহাসে এই প্রথম ছয়জন মিলে গোল্ডেন বুট জিতলেন।এর আগে একাধিক খেলোয়াড়ের গোল সমান হলে কখনো যিনি কম সময় খেলেছেন তাকে, বা কখনো যিনি বেশি গোলে সহায়তা করেছেন তাকে গোল্ডেন বুট দেওয়া হয়েছে। এবার অবশ্য উয়েফা আগেই ঘোষণা দিয়েছিল যে একাধিক খেলোয়াড়ের গোল সমান হলে সবাইকেই গোল্ডেন বুট দেওয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত