ঢাকা, বুধবার, ০৮ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
শিরোনাম

শেষ বলে ৬ মেরে রাজস্থানকে জেতালেন বাটলার

  আরবান ডেস্ক

প্রকাশ :  ০৭ এপ্রিল ২০২৪, ১০:০১ দুপুর

ভিরাট কোহলির রেকর্ডের দিনে জয় পায়নি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। কোহলির সেঞ্চুরি সংখ্যা এখন আইপিএলে সর্বোচ্চ। আজ জয়পুরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৮৩ রান সংগ্রহ করে বেঙ্গালুরু। জবাবে ব্যাট করতে নেমে ১৯.১ ওভারে ৬ উইকেট হাতে রেখে জয়ের দেখা পায় রাজস্থান রয়্যালস। ছক্কা মেরে দলের জয় ও সেঞ্চুরি নিশ্চিত করেন জশ বাটলার। 

টসে জিতে পরে ব্যাট করতে নেমে ১৮৪ রানের লক্ষ্যমাত্রা সামনে আসে রাজস্থানের। চলতি আইপিএলে ইয়াশাসভি জাইসাওয়ালের সময় ভালো যাচ্ছে না। আজকে ইনিংস শুরুর দ্বিতীয় বলে রিস টপলির শিকার হয়ে শূন্য হাতে ফিরেছেন। 

আরেক ওপেনার জশ বাটলার অবশ্য সামলিয়ে নিয়েছেন জাইসাওয়ালের ফেরা। আর নিজের মতো করে ইনিংসের গাঠনিক দিকগুলো দেখেছেন। বাটলারের সাথে যোগ দেন দলীয় অধিনায়ক সানজু স্যামসন। দুজনে মিলে বড় জুটির পথে এগোতে থাকেন। 

এই দুই ব্যাটারের ১৪৮ রানের জুটিতে ম্যাচ ঝুঁকে যায় রাজস্থানের দিকে। দলীয় ১৪৮ রানে মোহাম্মদ সিরিজের বলে ক্যাচ দিয়ে ফেরেন স্যামসন। শেষ হয় তার ৪২ বলে ৬৯ রানের ইনিংস। 

চারে নামা রিয়ান পরাগের ব্যাট আজ হাসেনি। রান আসেনি ধ্রুব জুরেলের ব্যাটেও। স্যামসনের ফেরার পর, পরের দুই ওভারে ফিরেছেন পরাগ ও জুরেল। তবে ততক্ষণে রাজস্থানের পক্ষে এসেছে ম্যাচ। শিমরন হেটমায়ারকে সাথে নিয়ে নব্বইয়ের ঘরে থাকা বাটলার জয়ের সুবাতাস ছড়াতে থাকেন। শেষ ৬ বলে প্রয়োজন ছিল ১ রান। শেষ ওভারের প্রথম ডেলিভারিতে ক্যামেরন গ্রিনকে ছক্কা হাঁকিয়ে দেন বাটলার। একইসাথে দলের জয় ও সেঞ্চুরির আনন্দ নিয়ে মাঠ ছাড়েন এই ইংলিশ ব্যাটার। 

বাটলার অপরাজিত ছিলেন ৫৮ বলে ১০০ রান করে। যে ইনিংসে ৯ টি চার ও ৪ টি ছয়ের মার এসেছে। অন্যদিকে হেটমায়ার ৬ বলে ১১ রান করে অপরাজিত থেকে ক্রিজ ছেড়েছেন। 

এর আগে রাজস্থানের মাটিতে কোহলির ব্যাট হেসেছে উজ্জ্বলতা ছড়িয়ে। শতক হাঁকিয়ে বসেন এই বেঙ্গালুরু ওপেনার। ইনিংস শেষে ছিলেন অপরাজিত। অধিনায়ক ফ্যাফ ডু প্লেসির সাথে কোহলির জুটিতে বড় সংগ্রহের পথে শুরুতে নজর ছিল দলটির। 

বিনা উইকেটে পাওয়ারপ্লেতে ৫৩ রান আসে। কোহলি ও ডু প্লেসি মিলে ছুটতে থাকেন দলীয় শতকের পানে। উদ্বোধনী জুটিতেই তা পূরণ হয়। এরমধ্যে ব্যক্তিগত অর্ধশতক করে নেন কোহলি। তবে ডু প্লেসির ভাগ্যে তা জোটেনি। 

৩৩ বলে ৪৪ রান করে যুজবেন্দ্র চাহালের ডেলিভারিতে ক্যাচ তুলে দিয়ে ফিরেছেন এই দক্ষিণ আফ্রিকা ব্যাটার। তবে কোহলি ছিলেন ধৈর্য নিয়ে। যেকারণে ৬৭ টি বল খেলে ঠিকই শতকের দেখা পেয়েছেন এই ভারতীয় ব্যাটার। তাকে সঙ্গ দিতে গিয়ে গ্লেন ম্যাক্সওয়েল ও সৌরভ চৌহান দুজনে ফিরেছেন এক ডিজিটের রানে। 

কোহলির সাথে শেষপর্যন্ত ৬ বলে ৫ রান করে অপরাজিত ছিলেন ক্যামেরন গ্রিন। আর কোহলি, ৭২ বলে ১১৩ রান করে ক্রিজ ছেড়েছেন। যে ইনিংসে ছিলে ১২ টি চার এবং ৪ টি ছক্কা। 

আইপিএল ইতিহাসে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক এখন কোহলি। আজকের ইনিংস দিয়ে মোট ৮ টি শতকের দেখা পেয়েছেন এই ব্যাটার। তারচেয়ে বেশি আর কেউ শতক হাঁকাননি এই টুর্নামেন্টে। তার নিচে আছেন ক্রিস গেইল, ৭ টি শতক করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত