যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ছড়িয়ে পড়ছে ম্যাককিনি ফায়ার

0
47

আরবান ডেস্কঃ যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গ রাজ্যের উত্তরে দ্রুত ছড়িয়ে পড়তে শুরু করেছে ম্যাককিনি ফায়ার নামের একটি দাবানল। শুক্রবার এ দাবানলটি ছড়িয়ে পড়তে শুরু করলেও এখন পর্যন্ত তা নিয়ন্ত্রণে আনতে পারেনি ফায়ার সার্ভিসের সদস্যরা।
সোমবার (১ আগস্ট) এক প্রতিবেদনে একথা জানায় বিবিসি।
ক্যালিফোর্নিয়া ফায়ার সার্ভিস জানায়, যুক্তরাষ্ট্রে এ বছরের সবচেয়ে বড় দাবানলে রূপ নিয়েছে ম্যাককিনি ফায়ার। ক্লামথ ন্যাশনাল পার্ক থেকে ছড়িয়ে পড়া এই দাবানলে ইতোমধ্যে ২১ হাজার হেক্টর জমি পুড়ে গেছে। ক্লামথ নদীর তীরে থাকা অসংখ্য বাড়ি-ঘর আগুনে ধ্বংস হয়েছে। পাশের শহর ইয়েরকা থেকে লোকদের সরিয়ে নেওয়ার কাজ শুরু করেছে কর্তৃপক্ষ। জানা গেছে এখন পর্যন্ত আগুন থেকে বাঁচতে দুই হাজার মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।
এদিকে ক্যালিফোর্নিয়া ক্রমাগত খরা পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। এরই মধ্যে দাবানল পরিস্থিতি নতুন করে বিপদের জানান দিচ্ছে। পরিস্থিতি এতোটাই খারাপের দিকে যাচ্ছে যে শনিবার রাজ্যটির উত্তরের সিস্কিউ কাউন্টিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের গভর্নর গ্যাভিন নিউজম।
গ্যাভিন নিউজম বলেন, শুকনো কাঠ ও পাতা, তীব্র বাতাসের কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়তে শুরু করেছে। কর্তৃপক্ষ সতর্ক করেছে সম্ভাব্য বজ্রপাতের ফলে আগামী দিনে আরও দাবানল হতে পারে।
ইউএস ফরেস্ট সার্ভিস সতর্ক করেছে, বর্তমান পরিস্থিতি আগুন নেভানোর কাজ করা কর্মীদের জন্য অত্যন্ত বিপজ্জনক হতে পারে। বিশেষ করে বাতাসের কারণে আগুন আরো শক্তিশালী হয়ে উঠতে পারে। যার কারণে এই আগুন যেকোনো দিকে ছড়িয়ে পড়তে পারে।
সূত্র: বিবিসি

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here