Home জীবনযাপন মিষ্টি স্বাদে দেশি ফল

মিষ্টি স্বাদে দেশি ফল

নিজস্ব প্রতিবেদক: মৌসুম অনুযায়ী দেশীয় ফলের বাজারে দেখা যায় ভিন্নতা। দামে কম, পুষ্টিতেও ভরপুর। এমনিতে তো খাওয়া হয়ই। আবার বানানো যায় নানা পদ। রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম।
কমলার প্যান কেক
উপকরণ: কমলার রস আধা কাপ, তরল দুধ ১ কাপ, চিনি ১ কাপ (স্বাদমতো), ঘি বা তেল ৩ টেবিল চামচ, কমলার রাইন্ড (মিহি করা খোসা) আধা চা-চামচ, ময়দা ২ কাপ, ডিম ২টি, বেকিং পাউডার ২ চা-চামচ, হুইপড ক্রিম দেড় কাপ, কমলার টুকরা সাজানোর জন্য।
প্রণালি: কমলার রস ও রাইন্ড চিনির সঙ্গে মিশিয়ে নিন। ডিমের সঙ্গে দুধ দিন, হুইস্ক দিয়ে ভালোমতো নাড়ুন। ময়দা ও বেকিং পাউডার অল্প অল্প করে মেশান। ঘি অথবা তেল দিয়ে প্যান কেকের মিশ্রণ তৈরি করুন। একটা প্যান গরম করে গোল চামচের এক চামচ মিশ্রণ প্যানে দিয়ে ২ মিনিট রাখুন। এক পাশ হয়ে গেলে উল্টে দিন। ১ মিনিট পর কেক তুলে নিন। এভাবে সব প্যান কেক তৈরি করুন। প্যান কেকের ওপর ক্রিম লাগিয়ে আরেকটি প্যান কেকের ওপর দিন। এভাবে কয়েকটা প্যান কেক স্তর করে কমলা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
ফলের মকটেল
উপকরণ: কমলার রস ৩ কাপ, চিনি ১ টেবিল চামচ, বিট লবণ ১ চা-চামচ, শুকনা মরিচগুঁড়া করা আধা চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, পুদিনা পাতাকুচি দেড় চা-চামচ, পাকা কলা ১টি, কমলার টুকরা ৩ টেবিল চামচ, পাকা পেঁপের টুকরা ৩ টেবিল চামচ, কেশর আলুর টুকরা ২ টেবিল চামচ।
প্রণালি: সব ফল ছোট ছোট টুকরা করে নিন। কমলার রসের সঙ্গে বাকি সব উপকরণ মিশিয়ে নিন। এবার সব ফলের টুকরা একসঙ্গে মিলিয়ে ফলের মকটেল তৈরি করে নিন।
কেশর আলুর ডিলাইট
উপকরণ: কেশর আলুর টুকরা ১ কাপ, কর্নফ্লাওয়ার পৌনে এক কাপ, ক্রিম অব টার্টার ১ চা-চামচ, চিনি দেড় কাপ, শুকনা নারকেলগুঁড়া আধা কাপ অথবা চিনির গুঁড়া, পানি ১ কাপ, লেবুর রস ২ টেবিল চামচ, ঘি ১ চা-চামচ, ভ্যানিলা অ্যাসেন্স কয়েক ফোঁটা, খাবার রং কয়েক ফোঁটা।
প্রণালি: চিনি, পানি, লেবুর রস দিয়ে ঘন শিরা তৈরি করুন। কেশর আলুর টুকরা ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট করুন। কর্নফ্লাওয়ার ১ কাপ পানিতে গুলিয়ে কেশর আলুর পেস্ট, ক্রিম অব টার্টার মিশিয়ে চুলায় ঘন ঘন নাড়ুন। হালুয়ার মতো ঘন হয়ে এলে খাওয়ার রং ও অ্যাসেন্স মিশিয়ে ঠান্ডা করুন। চিনির ঘন শিরা অল্প অল্প করে দিয়ে নাড়তে থাকুন। বাটিতে ঘি ব্রাশ করে বাটির চারপাশে সমান করে বসিয়ে নরমাল ফ্রিজে কয়েক ঘণ্টা রেখে দিন। ফ্রিজ থেকে বের করে ছোট ছোট কিউব আকারে কেটে নিন। শুকনা নারকেলগুঁড়া অথবা চিনির গুঁড়ায় গড়িয়ে পরিবেশন করুন।
কলার কাস্টার্ড পুডিং
উপকরণ: পাকা কলা ৩টি, কুকিজ ২৮-২০টি, দুধ দেড় কাপ, কনডেন্সড মিল্ক ৩ টেবিল চামচ, ভারী ক্রিম আধা কাপ, ডিমের কুসুম ২টি, ভ্যানিলা অ্যাসেন্স কয়েক ফোঁটা।
প্রণালি: তরল দুধ, কনডেন্সড মিল্ক, ডিমের কুসুম একসঙ্গে মিশিয়ে নাড়ুন। মিশ্রণ ঘন হয়ে এলে কয়েক ফোঁটা ভ্যানিলা অ্যাসেন্স দিয়ে ঠান্ডা করুন। কলা গোল গোল করে কেটে নিন। বাটিতে কাস্টার্ডের ওপর কুকিজ ও কলার টুকরা দিয়ে সাজিয়ে নিন। এবার ওপরে ভারী ক্রিম দিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।
পোড়া স্বাদে আনারস
উপকরণ: মাঝারি আনারস ২টি, চাট মসলা ১ চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, বিট লবণ আধা চা-চামচ, শর্ষেগুঁড়া আধা চা-চামচ, গুঁড়া করা শুকনা মরিচ ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, আইসিং সুগার ১ চা-চামচ, সাসলিক কাঠি ১২টি।
প্রণালি: আনারস ও সাসলিক কাঠি ছাড়া বাকি উপকরণ একসঙ্গে মিশিয়ে রাখুন। প্রতিটি আনারস লম্বা করে ৬ টুকরা করে কেটে নিন। ভেতরের শক্ত অংশ ফেলে দিন। সাসলিক কাঠিতে আনারসের টুকরা ঢুকিয়ে গ্রিলড প্যানে ২-৩ মিনিট গ্রিলড (ঝলসে নেওয়া) করুন। চাট মসলার মিশ্রণ ব্রাশ করে উল্টে নিন। অপর পাশও একইভাবে ব্রাশ করে গ্রিলড করে নিন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- বিজ্ঞাপন-

জনপ্রিয় সংবাদ

ধলামূলগাঁও ইউনিয়নের উপ-নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থী হিসেবে নৌকা প্রতীক পেলেন এসএম আব্দুল হালিম

মো: জায়েজুল ইসলাম : সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলার ধলামূলগাঁও ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থী হিসেবে নৌকা প্রতীক...

মাস্ক পরে মসজিদে যাওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর

আরবান ডেস্ক : করোনাভাইরাস মোকাবিলায় মসজিদে নামাজ আদায়ের সময় মাস্ক পরার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার মন্ত্রিপরিষদের বৈঠকে ধর্ম মন্ত্রণালয়কে এই...

দেশে করোনায় মৃত্যু প্রায় ৫ হাজার

আরবান ডেস্ক : করোনাভাইরাস সংক্রমিত কভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ৪০ জন মারা গেছেন। এ নিয়ে এখন পর্যন্ত মারা...

নেত্রকোনার পূর্বধলায় পোনা মাছ অবমুক্তকরণ

সুহাদা মেহজাবিন : নেত্রকোনার পূর্বধলায় উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে রাজধলা বিলসহ কয়েকটি জলাশয়ে পোনামাছ অবমুক্ত করা হয়েছে। ২০২০-২১ অর্থবছরের রাজস্ব...

মতামত

Print Friendly, PDF & Email