বিক্ষোভকারীদের তোপের মুখে সেনা পাহারায় বাসভবন ছাড়লেন মাহিন্দা রাজাপক্ষে

0
107

আরবান ডেস্ক : অর্থনৈতিক সংকট ও চলমান গণআন্দোলন মুখে সোমবার পদত্যাগ করেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। কিন্তু তাতেও শান্ত হয়নি দেশটির হাজার হাজার বিক্ষোভকারী। তারা রাজধানীর ‘টেম্পল ট্রিজ’ বাসভবনে হামলা চালায়। সেখানে বিদায়ী প্রধানমন্ত্রী ও তার পরিবারের সদস্যরা আটকা পড়ে। শেষ পর্যন্ত সেনা পাহারায় সরকারি বাসভবন ছাড়েন রাজাপক্ষে ও তার পরিবার।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র খবরে বলা হয়েছে, মঙ্গলবার (১০ মে) সশস্ত্র সৈন্যরা কলম্বোর সরকারি বাসভবন থেকে মাহিন্দা রাজাপক্ষে সরিয়ে নিয়ে যায়। তবে তাকে কোথায় নেয়া হয়েছে তা জানা যায়নি।

নিরাপত্তা বাহিনীর শীর্ষ এক কর্মকর্তা এএফপি’কে বলেন, ভোরের আগে সেখানে অভিযান চালানোর পরে সৈন্যরা সাবেক এ প্রধানমন্ত্রী ও তার পরিবারকে নিরপদে সরিয়ে নেন। এ সময় কমপক্ষে ১০ টি পেট্রোল বোমা বাসভবন চত্বরে ছুঁড়ে মারা হয়।

ওই নিরাপত্তা কর্মকর্তা আরও জানান, পুলিশ উপনিবেশ শাসনামলের এ ভবনের তিনটি প্রবেশ পথের সবকটি থেকে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদনে গ্যাস নিক্ষেপ করে এবং আকাশের দিকে সতর্কতামূলক গুলি ছুড়েন। রাজাপক্ষেকে অজ্ঞাত স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

এদিকে এসব ঘটনায় এখন পর্যন্ত এক সংসদ সদস্যসহ আটজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে আরও দুই শতাধিক মানুষ। রাজাপক্ষের সমর্থকেরা বিক্ষোভকারীদের ওপর হামলা চালিয়েছে বলে অভিযোগ উঠেছে। এসব হামলায় নারী-শিশুসহ বেশ কয়েকজন গণমাধ্যমকর্মীও গুরুতর আহত হয়েছেন। এছাড়া সাবেক তিন মন্ত্রী ও দুই সংসদ সদস্যের বাড়িতেও অগ্নিসংযোগ করা হয়েছে। সংঘর্ষ থামাতে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করছে পুলিশ। দেশজুড়ে জারি রয়েছে কারফিউ।
এর আগে বৈদেশিক ঋণের চাপে ভেঙে পড়ে দেশটির অর্থনীতি। এ জন্য ক্ষমতাসীনদের দায়ি করছে মানুষ। দেশব্যাপী বিক্ষোভ করছেন নাগরিকরা। বিক্ষোভে যোগ দিয়েছেন সাবেক ক্রিকেটার থেকে টেলিভিশন তারাকারা। নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে দেশটির আইনশৃঙ্খলা পরিস্থিতি ও বাজার ব্যবস্থা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here