পূর্বধলায় বেতন–বৈষম্য নিরসনের দাবিতে স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি অব্যাহত

0
114

মোস্তাক আহমেদ খান : সারা দেশের ন্যায় বেতন–বৈষম্য নিরসনের দাবিতে নেত্রকোনার পূর্বধলায় (২৯ নভেম্বর) রবিবার বাংলাদেশ হেলথ অ্যাসিসট্যান্ট অ্যাসোসিয়েশন পূর্বধলা উপজেলা শাখার আয়োজনে বেতন–বৈষম্য নিরসনের দাবি কর্মবিরতি অব্যাহত রয়েছে। নিয়োগবিধি সংশোধন করে বেতন–বৈষম্য নিরসনের দাবিতে কর্মবিরতি পালন করেছেন পূর্বধলা উপজেলা স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীরা। উল্লেখ্য, গত (২৬ নভেম্বর) বৃহস্পতিবার থেকে তাদের দাবি পূরণে প্রজ্ঞাপন না হওয়া পর্যন্ত এ কর্মবিরতি অব্যাহত রাখার ঘোষণা দেওয়া হয়েছে এবং তা অব্যাহত রয়েছে।‌ এ ঘোষণা দেয় বাংলাদেশ হেলথ অ্যাসিসট্যান্ট অ্যাসোসিয়েশন পূর্বধলা উপজেলা শাখা নামে একটি সংগঠন।
স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক স্বাস্থ্য সহকারীদের এই কর্মবিরতির কারণে আগামী ৫ ডিসেম্বর শুরু হতে যাওয়া হাম-রুবেলা ক্যাম্পেইনসহ দেশের ১ লাখ ২০ হাজার আউটরিচ রুটিন টিকাদান কর্মসূচি বন্ধ থাকবে। এমনটাই জানানো হয়েছে।
তাঁদের দাবি হলো, নিয়োগবিধি সংশোধনসহ ক্রমানুসারে স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীদের বেতন গ্রেড ১৬তম থেকে যথাক্রমে ১১, ১২ ও ১৩তম গ্রেডে উন্নীতকরণ।
এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ হেলথ অ্যাসিসট্যান্ট অ্যাসোসিয়েশন পূর্বধলা উপজেলা শাখার আহবায়ক স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ নিরন্জন কুমার ভাদুরী, সদস্য সচিব স্বাস্থ্য সহকারী মো. আশরাফুল ইসলাম, সদস্য মাহাবুবুর রহমান, মারুফা আক্তার, রৌওশনারা খানম, শহিদুল ইসলাম , আনিছুজ্জামান বিপ্লব, আব্দুল মালেক, তানজিদুল ইসলাম, মো. আলমগীর হোসেন, চম্পা খানম, পারভীন আক্তার, আন্জুমান আরা বেগম , ফেরদৌসি বেগম, নারগিছ পারভীন,শিল্পী বেগম, শিল্পী খানম, জাহানারা আক্তার, রাসেল মিয়া প্রমূখ।
বক্তারা বলেন, ৭০–এর দশকে পরীক্ষামূলকভাবে এসব স্বাস্থ্য সহকারীদের শুধু বসন্ত ও ম্যালেরিয়া রোগ নিয়ন্ত্রণের দায়িত্ব এককভাবে দেওয়া হয়। ১৯৭৯ সালে ৭ এপ্রিল চালু করা হয় সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই)। এ কর্মসূচির আওতায় দেশের ১ লাখ ২০ হাজার আউটরিচ রুটিন টিকাদান কেন্দ্রের কর্মসূচি এককভাবে স্বাস্থ্য সহকারীদের ওপর ন্যস্ত করা হয়।
টিকাদান কর্মসূচির মাধ্যমে স্বাস্থ্য সহকারীরা বর্তমানে ১০টি মারাত্মক সংক্রমিত রোগের (শিশুদের যক্ষ্মা, পোলিও, ধনুষ্টংকার, হুপিংকাশি, ডিফথেরিয়া, হেপাটাইটিস-বি, হিমোফাইলাস ইনফুয়েঞ্জা, নিউমোনিয়া ও হামে-রুবেলা) টিকা দেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here