পূর্বধলায় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা অনুষ্ঠিত

0
182

মোস্তাক আহমেদ খান : নেত্রকোনার পূর্বধলায় ঘুর্ণিঝড় ‘যশ’ এর মোকাবেলায় পূর্ব প্রস্তুতিমূলক সভা উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা আজ (২৪মে) সোমবার উপজেলা নির্বাহী অফিসারে’র কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। সভায় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহিদুল ইসলাম সুজন, উপজেলা নির্বাহী অফিসার উম্মে কুলসুম, মহিলা ভাইস চেয়ারম্যান শারমিন সুলতানা আকন্দ সুমি, উপজেলা সহকারি কমিশনার (ভুমি) নাসরিন বেগম সেতু, উপজেলা প্রকৌশলী আব্দুল আলীম লিটন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মো. সাইফুল ইসলাম, মহিলা বিষয়ক কর্মকর্তা কানু লাল চাকী সহ কমিটির অন্য সদস্যরা।
সভায় জানানো হয়, উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়ে এটি ঘুর্ণিঝড় ‘যশ’ এ পরিণত হতে পারে। এমন আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়ার পূর্বাভাস বলছে, উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে উড়িষ্যা-পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশের খুলনা উপকূলে পৌঁছাতে পারে এই ঘূর্ণিঝড়। এই পরিস্থিতিতে দেশের সকল স্থানে সতর্কতা জারি করার কথা জানিয়েছেন।
ঘুর্ণিঝড় যশ বর্তমানে বঙ্গোপসাগরের আন্দামান নিকোবর দীপপুঞ্জের কাছাকাছি লঘুচাপের অবস্থায় রয়েছে। যা ২৪মে এর মধ্যে নিম্মচাপে পরিণত হওয়ার কথা জানিয়েছেন আবহাওয়ার পূর্বাভাসে। সেখানে ২৬ মে আঘাত হানার কথা বলা হয়েছে। এই ঘূর্ণিঝড়টি ভূমিতে ওঠার সময় গতিবেগ হতে পারে ১২০ থেকে ১৯০ কিলোমিটার। এখন পর্যন্ত এর ডিরেকশন ভারতের উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের দিকে। বর্তমানে এটি যে অবস্থায় আছে, সেখান থেকে যদি সোজাসুজি আসে তবে বাংলাদেশে খুলনা সহ বিভিন্ন বিভাগ আক্রান্ত হওয়ার আশংকা রয়েছে। সম্ভব্য দুর্যোগ মোকাবেলা ও পূর্ব প্রস্তুতি থাকার বিষয়ে আলোচনা হয়।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here