পূর্বধলায় ইসলামী সম্মেলনকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষ, আহত ৮

0
704

নিজস্ব প্রতিবেদক : নেত্রকোনার পূর্বধলা উপজেলায় গতকাল বুধবার বিকেলে একটি কওমী মাদ্রাসার ইসলামী সম্মেলনকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে উভয় পক্ষের ৮জন আহত হয়েছেন। এ ঘটনায় দুই পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এলাকায় পুলিশ মোতায়েন রয়েছে।
এলাকাবাসী ও পুলিশ সূত্রে জানা গেছে, উপজেলা সদরের হিড়িভিটা মফিজিয়া তা’লিমূল কোরআন নুরানী হাফিজিয়া মাদ্রাসায় আজ বুধবার ইসলামী সম্মেলনের আয়োজন করা হয়। কিন্তু মাদ্রাসার বিবাদমান দুই পক্ষের মধ্যে দ্বন্ধের জের ধরে ওই সভা স্থগিতের দাবিতে গত ২৯ মার্চ হিড়িভিটা গ্রামের জনৈক দুলাল তালুকদার নেত্রকোনা জেলা প্রশাসক বরাবর আবেদন করেন।

উপজেলা জাতীয় পার্টি সভাপতি ও হিরিভিটা গ্রামের বাসিন্দা ওয়াহিদুজ্জামান তালুকদার আজাদ বলেন, ইসলামী সম্মেলনকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে দীর্ঘ দিন ধরে বিরোধ চলছিল। গত বছরের ৮ ফেব্রুয়ারি দুই পক্ষ একই স্থানে ওই মাদ্রাসার ও একটি মসজিদের সভা আহবান করলে আইন শৃঙ্খলার অবনতির আশঙ্কায় প্রশাসন ১৪৪ ধারা জারি করেছিল। ফলে দুইটি সভাই পন্ড হয়ে যায়। এবারও সভাকে কেন্দ্র উত্তেজনা দেখা দিলে তিনি একটি পক্ষকে নিবৃত্ত করার চেষ্টা করছিলেন।

এ সময় অপর পক্ষটি তার উপর হামলা চালায়। এতে তিনিসহ, মো. জালাল মিয়া (৩৯), আবু সায়েম (৩২), টিপু সুলতান, কামাল মিয়া (৫০) আহত হন। এদের মধ্যে গুরুতর আহত আবু সায়েমকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ও বাকিদের পূর্বধলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
অপর দিকে মাদ্রাসার পরিচালক হাফেজ উমর ফারুক বলেন, ওয়াহিদুজ্জামান তালুকদার আজাদ সমর্থিত পক্ষের লোকজন সভা পন্ডের চেষ্টা চালালে কথা কাটাকাটির এক পর্যায়ে সংঘর্ষ হয়। এতে আমাদের পক্ষের আব্দুর রাজ্জাক (৬০), খোরশেদ আলী (৫৫) ও মমিন মিয়া (৪৫) আহত হয়।

ওই সভা বন্ধের দাবিতে লিখিত অভিযোগ থেকে জানা গেছে, মাদ্রাসার কর্তৃত্ব নিয়ে এলাকায় দুইটি পক্ষের সৃষ্টি হয়। এর মধ্যে এক পক্ষ রাজনৈতিক ক্ষমতা ব্যবহার করে আধিপত্য বিস্তারের চেষ্টা চালাচ্ছে। তারা ৩১ মার্চ ইসলামী সম্মেলনের প্রস্তুতি নিচ্ছে। ফলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ এড়াতে সভা স্থগিত করা প্রয়োজন।
পূর্বধলা থানার ওসি শিবিরুল ইসলাম বলেন, ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা হয়েছে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উম্মে কুলসুম বলেন, করোনা প্রতিরোধে সরকারের ১৮দফা নির্দেশনার প্রেক্ষিতে ও আইনশৃঙ্খলা অবনতির আশংকায় সভা স্থগিত করা হয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here