পূর্বধলায় শিক্ষা প্রতিষ্ঠান খোলার শতভাগ প্রস্তুতি সম্পন্ন

0
194

মোস্তাক আহমেদ খান : প্রায় আঠারো মাস বাড়িতে ঘরে বন্দি শিক্ষার্থীরা। ঘরে বসে থাকতে থাকতে হাফিয়ে উঠেছে স্কুল, কলেজ পড়ুয়া ছাত্র-ছাত্রীরা। মহামারী করোনা কালীন সময়ে কোথাও বের হতে পারেনি শিক্ষার্থীরা। এই পরিস্থিতিতে সরকারের ঘোষণা অনুযায়ী রবিবার থেকে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকারে সিদ্ধান্ত অনুযায়ী প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ গুলো খোলার প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো। হতাশা কেটে এখন শিক্ষার্থী এবং অভিভাবকদের মাঝে দেখা দিয়েছে উৎসাহ আনন্দ।


রবিবার সকাল থেকে সকল শিক্ষা প্রতিষ্ঠানে বেঁজে উঠবে ঘন্টা। স্কুল, কলেজ ও মাদ্রাসায় আনন্দে মেতে উঠবে শিক্ষার্থীরা। এটা ভাবতেই অন্য রকম ভাল লাগা কাজ করছে শিক্ষার্থীদের মাঝে। ইতি মধ্যে শিক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠানে নির্ধারিত পোশাক পরিস্কার পরিচ্ছন্ন করে নিয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানগুলো ধূয়ে মুছে প্রস্তুত করা হয়েছে। শিক্ষক ও অভিভাবকদের প্রত্যাশা রবিবার সকাল থেকেই শিক্ষা প্রতিষ্ঠানগুলো আগের মত শিক্ষার্থীদের কোলাহলে মুখর হয়ে উঠবে।


আগিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কালবের উপজেলা শাখার চেয়ারম্যান মো. বদরুজ্জামান জানান, দীর্ঘ দেড় বছরের বেশী সময়ের জমে থাকা ময়লা আবর্জনা সরিয়ে পাঠদানের শ্রেণিকক্ষে পাঠদানের চুড়ান্ত প্রস্ততি শেষ হয়েছে। আগামীকাল রোববার শিক্ষার্থীরা পরিচ্ছন্ন পরিবেশ লেখাপড়ায় মনোনিবেশ করতে পারবে। পূর্বধলা জগৎমনির সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুধাংশু শেখর তালুকদার জানান, দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। এই বন্ধের কারণে আমরা ক্লাস নিতে পারি নাই। সরকার সিদ্ধান্ত নিয়েছে আগামী ১২ সেপ্টেম্বর স্কুল-কলেজ খুলবে। তাই আমরা স্কুলের মাঠ, ক্লাস রুম পরিস্কার করার কাজ সম্পন্ন করেছি। বিগত দিনে ছাত্র-ছাত্রীদের যে ক্ষতি হয়েছে সে ক্ষতি আমরা পুশিয়ে দেয়ার চেষ্টা করবো।জীবাণুনাশক স্প্রে ব্যবহার করে ধোঁয়া মুছা সহ সরকারের দেওয়া সকল বিধিনিষেধ মেনে বিদ্যালয়ে পাঠদানের জন্য আমরা প্রস্তুত। উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আঞ্জুমান আরা বেগম জানান, সরকারের নির্দেশনা বাস্তবায়ন করতে প্রাথমিকের সকল প্রস্তুতি স্বাস্থ্যবিধি মেনে প্রস্তুত করা হয়েছে। আসা করছি রবিবার থেকে শিশুদের কোলাহলে মুখরিত হবে প্রাথমিকের শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

পূর্বধলা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শফিকুল বারী জানান, করোনা মোকাবিলায় বিশেষ প্রস্তুতি হিসেবে বিভিন্ন স্কুলে বসানো হয়েছে পানির কল, বেসিন, সাবান, হ্যান্ড সেনিটাইজার। শিক্ষার্থীদের মাস্ক পড়াসহ স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য অনলাইন ক্লাসে মহড়া হয়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here