পূর্বধলায় বজ্রপাত নিরোধে ৩১ হাজার তাল গাছের চারা ও বীজ রোপণ কর্মসূচী

0
230

মোস্তাক আহমেদ খান : প্রাকৃতিক দুর্যোগ ও বজ্রপাতের হাত থেকে রক্ষা এবং পরিবেশের ভারসাম্য ফিরিয়ে আনতে পূর্বধলা উপজেলা যুবলীগের উদ্যোগে তালগাছের বীজ রোপণ কার্যক্রম শুরু করা হয়েছে। আজ বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় উপজেলা পরিষদ প্রাঙ্গনে তাল বীজ রোপণ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহিদুল ইসলাম সুজন।


এ সময় উপজেলা যুবলীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহিদুল ইসলাম সুজন বলেন, আমাদের দেশে তালগাছ কমে যাওয়ায় বর্ষা মৌসুমের বজ্রপাতে অহরহ প্রাণহানির ঘটনা ঘটছে। তাই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে নিজস্ব অর্থায়নে বজ্রপাতে প্রাণহানি নিরসন, ভূমিক্ষয় রোধ, ফল প্রাপ্তি ও পরিবেশ উন্নয়নে প্রাকৃতিক দুর্যোগ ও বজ্রপাতের হাত থেকে রক্ষা এবং পরিবেশে ভারসাম্য ফিরিয়ে আনতে বিপুল সংখ্যক তালবীজ বা চারা রোপণ কর্মসূচি বাস্তবায়নে উদ্যোগ নেয়া হয়েছে। এইজন্য তিনি উপজেলার সকল নেতা কর্মীদেরকে বজ্রপাতের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য পাঁচটি করে পরিবেশ বান্ধব তাল গাছের চারা অথবা বীজ রোপনের আহ্বান জানান। কৃষকের বন্ধু এ গাছকে যত্ন সহকারে পরিচর্যা করার জন্য অনুরোধ জানান। এর পাশাপাশি প্রত্যেকের বাড়িতে দু’চারটি করে তালগাছের বীজ রোপণের আহ্বান জানান। তিনি আরো বলেন, প্রতিবছর বজ্রপাতে বহু লোক মারা যান যার সিংহভাগই কৃষি শ্রমজীবী মানুষ। তাই বজ্রপাতের ঝুঁকি নিরসনে উপজেলার ৬০ কিলোমিটার সড়কের দু’ধারে ৩১ হাজার তালের বীজ ও অঙ্কুরিত চারা রোপন ও বীজ বপন কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়েছে। তিনি উপজেলার সকলের সহযোগিতা কামনা করেন।

এই সময় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান শেখ রাজু আহম্মেদ রাজ্জাক সরকার, মহিলা ভাইস চেয়ারম্যান শারমিন সুলতানা সুমি আকন্দ, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ শফিকুল ইসলাম, উপজেলা কৃষক লীগের সভাপতি আইয়ুব আলী, পূর্বধলা প্রেসক্লাবের সভাপতি সৈয়দ আরিফুজ্জামান, সহ-সভাপতি জুলফিকার আলী শাহীন, আগিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সানোয়ার হোসেন চৌধুরী, যুবলীগ নেতা, হারুনুর রশিদ, মোঃ লুৎফুর রহমান, কসম উদ্দিন, স্বেচ্ছাসেবক লীগ নেতা সারোয়ার জাহান রাসেল প্রমুখ। এসময় উপস্থিত ছিলেন স্বেচ্ছাসেবক লীগ নেতা সৈয়দ হাসানুজ্জামান রাফি, উপ সহকারী কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম খান সবুজ প্রমুখ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here