নেত্রকোনায় স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আওতায় ৬২২৬ কোটি টাকা ব্যয়ে ৩টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ২৩টি কমিউনিটি ক্লিনিকের নির্মাণ কাজ এগিয়ে চলেছে

0
111

এ কে এম আব্দুল্লাহ্, নেত্রকোনা প্রতিনিধি : নেত্রকোনা স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উদ্যোগে ৬ হাজার ২ শত ২৬ কোটি ৫৯ লক্ষ টাকা ব্যায়ে ৩টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স উন্নীতকরণসহ ২৩টি কমিউনিটি ক্লিনিকের নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলেছে। নেত্রকোনা স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ লিয়াকত আলী জানান, সর্বস্তরের জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণের লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রনালয়ের আওতায় সকল প্রকার অবকাঠামো নির্মাণ ও তা যথাযথ ভাবে রক্ষণা বেক্ষণের মাধ্যমে সর্বদা সচল ও উপযোগী রাখাই হচ্ছে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মূল উদ্দেশ্য। প্রতিষ্ঠালগ্ন থেকেই স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক দেশ ব্যাপী সকল প্রকার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ, উন্নীতকরণ, সংস্কার, সস্প্রসারণ, মেরামত কাজ করে আসছে। তিনি জানান, বিগত ২০০৯ সালের জুলাই থেকে ২০২০ সালের অক্টোবর পর্যন্ত সময়ের মধ্যে নেত্রকোনা স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স উন্নীতকরণ প্রকল্পের আওতায় ৫ হাজার ৫ শত ৯১ কোটি ৩৭ লক্ষ টাকা ব্যায়ে জেলার মোহনগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৫০ শয্যা থেকে ১০০ শয্যায়, খালিয়াজুরী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় ও বারহাট্টা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীতকরণের কাজ চলছে।
বাংলাদেশের উন্নয়ন সহযোগী জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)-এর অর্থায়নে কমিউনিটি ক্লিনিক নির্মাণ ও পূনঃনির্মাণ প্রকল্পের আওতায় ৩ শত ৬৬ কোটি ৬৫ লক্ষ টাকা ব্যয়ে ১৩টি কমিউনিটি ক্লিনিক নির্মাণ ও পুনঃনির্মাণ কাজ এগিয়ে চলেছে। এগুলো হচ্ছে, নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলার বৈরাটি ইউনিয়নের বাররিয়া কমিউনিটি ক্লিনিক, বিশকাকুনী ইউনিয়ন কলংকা কমিউনিটি ক্লিনিক, ঘাগরা ইউনিয়নের মেঘশিমুল কমিউনিটি ক্লিনিক, জারিয়া ইউনিয়নের নাটেরকোনা কমিউনিটি ক্লিনিক, নারান্দিয়া ইউনিয়নের পাইলাটি কমিউনিটি ক্লিনিক, পূর্বধলা উপজেলার সদর ইউনিয়নের তারাকান্দা কমিউনিটি ক্লিনিক, আটপাড়া উপজেলার বানিয়াজান ইউনিয়নের গাবরকাছ কমিউনিটি ক্লিনিক, লুনেশ্বর ইউনিয়নের নারাচাঁতল কমিউনিটি ক্লিনিক, বারহাট্টা উপজেলার বাউশী ইউনিয়নের হারুলিয়া কমিউনিটি ক্লিনিক, চিরাম ইউনিয়নের রায় মাধব কমিউনিটি ক্লিনিক, সিংধা ইউনিয়নের বাশাউড়ি কমিউনিটি ক্লিনিক, মদন উপজেলার ত্রিয়শ্রী ইউনিয়ন বালালী কমিউনিটি ক্লিনিক ও একই ইউনিয়নের দৌলতপুর কমিউনিটি ক্লিনিকের নির্মাণ ও আসবাবপত্র সরবরাহ কাজ এগিয়ে চলছে। এদিকে জিওবি (উন্নয়ন) অর্থায়নে কমিউনিটি ক্লিনিক নির্মাণ ও পুনঃনির্মাণ প্রকল্পের আওতায় ২ শত ৬৮ কোটি ৫৭ লক্ষ টাকা ব্যায়ে ১০টি কমিউনিটি ক্লিনিক নির্মাণ ও পুনঃনির্মাণ কাজ এগিয়ে চলেছে। এগুলো হচ্ছে, জেলার আটপাড়া উপজেলার লুনেশ্বর ইউনিয়নের দৌলতপুর কমিউনিটি ক্লিনিক, দুর্গাপুর উপজেলার গাওকান্দিয়া ইউনিয়নের কান্দাপাড়া কমিউনিটি ক্লিনিক, নেত্রকোনা সদর উপজেলার মৌগাতি ইউনিয়নের কাঞ্চনপুর কমিউনিটি ক্লিনিক, পূর্বধলা উপজেলার ঘাগরা ইউনিয়নের লেটিরকান্দা কমিউনিটি ক্লিনিক, বৈরাটি ইউনিয়নের ব্রাহ্মণকরেহা কমিউনিটি ক্লিনিক, কেন্দুয়া উপজেলার নওয়াপাড়া ইউনিয়নের কোনাপাড়া কমিউনিটি ক্লিনিক, নেত্রকোনা সদর উপজেলার মদনপুর ইউনিয়ন মুনাং কমিউনিটি ক্লিনিক, কলমাকান্দা উপজেলার কৈলাটি ইউনিয়নের বেগম নূরজাহান কমিউনিটি ক্লিনিক ও মোহনগঞ্জ উপজেলার সোয়াইর ইউনিয়নের সোয়াইর কমিউনিটি নির্মাণ ও আসবাবপত্র সরবরাহ কাজ।
তিনি আশা প্রকাশ করে বলেন, চলতি মুজিব বর্ষের মধ্যে বেশীরভাগ প্রকল্পের নির্মাণ ও পূণঃনির্মাণ কাজ এবং প্রয়োজনীয় আসবাবপত্র সরবরাহ শেষ হবে। এতে করে তৃণমূল পর্যায়ে জনগন আরো বেশী করে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের সেবা পাবেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here