Home জীবনযাপন টি-ব্যাগ ব্যবহার করছেন? শরীরে ঢুকছে প্লাস্টিকের বিষ

টি-ব্যাগ ব্যবহার করছেন? শরীরে ঢুকছে প্লাস্টিকের বিষ

নিজস্ব প্রতিবেদক: সকালবেলায় ঘুম থেকে উঠে এক কাপ গরম চা, সকাল-বিকেল কাজের ফাঁকে আরো এক কাপ চা এবং অফিস চত্বরে বেশির ভাগ ক্ষেত্রেই চায়ের তেষ্টা মেটাতে টি-ব্যাগের ওপরেই ভরসা করতে হয় বেশির ভাগ চাকুরিজীবী মানুষকে। এ ছাড়াও অনেকেই বাড়িতে চটপট করে চা পান করতে টি-ব্যাগের ওপরেই ভরসা রাখেন। তবে এই টি-ব্যাগগুলো চায়ের কাপে ডোবানোর আগে একটু খেয়াল করে দেখুন, ওইগুলো প্লাস্টিকের তৈরি নয় তো!
সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক নাথালি টুফেঙ্কজি পরীক্ষা করে দেখেন, প্লাস্টিক উপাদান মিশ্রিত টি-ব্যাগগুলো গরম পানিতে ডুবানো হলে, সেগুলো থেকে গরম চায়ের মধ্যে অসংখ্য প্লাস্টিকের কণা মিশে যায়।
টুফেঙ্কজি ও তার সহকারী গবেষকরা পরীক্ষা করে দেখেন, একটি টি-ব্যাগ থেকেই চায়ের সঙ্গে মেশে এক হাজার একশ কোটি (১১ বিলিয়ন) মাইক্রোপ্লাস্টিক এবং তিনশ কোটি ন্যানোপ্লাস্টিক কণা। চলতি মাসেই ‘এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ নামের মার্কিন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে এই তথ্য সামনে এসেছে।
অধ্যাপক টুফেঙ্কজি জানান, বেশ কয়েকটি সংস্থা কাগজের পরিবর্তে প্লাস্টিক উপাদান মিশ্রিত টি-ব্যাগ বানাচ্ছে। আর এই সব টি-ব্যাগ থেকেই আমাদের শরীরে ঢুকছে প্লাস্টিকের বিষ। এ ছাড়া কিছু ক্ষেত্রে কার্সিনোজেনের উপস্থিতিও লক্ষ্য করেছেন তারা।
অধ্যাপক টুফেঙ্কজির মতে, টি-ব্যাগে যে পিনের সাহায্যে সুতো আটকানো থাকে, সেই পিনও আমাদের স্বাস্থ্যের ক্ষেত্রে ক্ষতিকর হতে পারে। ফুড সেফটি অ্যান্ড স্যান্ডার্ড অথরিটি অব ইন্ডিয়া বা এফএসএসআই-ও এ বিষয়ে অধ্যাপক টুফেঙ্কজির সঙ্গে একমত হয়ে টি-ব্যাগের পিনের বিকল্প খোঁজার পরামর্শ দিয়েছে চা প্রস্তুতকারী সংস্থাগুলোকে।
অস্ট্রেলিয়ার নিউ ক্যাসল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকও টি-ব্যাগ ব্যবহারে বিপদের আশঙ্কা করছেন। নিউ ক্যাসল বিশ্ববিদ্যালয়ের গবেষকদের গবেষণাপত্রে বলা হয়েছে, এক সপ্তাহে একজন ব্যক্তির শরীরে প্রায় পাঁচ গ্রাম প্লাস্টিক প্রবেশ করে টি-ব্যাগের সাহায্যে। তাই টি-ব্যাগে ব্যবহৃত উপাদান সম্পর্কে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন গবেষকরা।

Print Friendly, PDF & Email
syed arifuzzamanhttp://www.arban.org.bd/
Md. Syed Arifuzzaman working as social worker and founder of Arban-Activity for the reformation of basic needs. My goal to help underprivileged people to aware about good health, quality education and importance of technical education.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- বিজ্ঞাপন-

জনপ্রিয় সংবাদ

মদনে নলকূপ বসাতে গিয়ে প্রাকৃতিক গ্যাসের সন্ধান

শহীদুল ইসলাম, মদন (নেত্রকোনা) প্রতিনিধি : নেত্রকোণা মদন উপজেলায় গত ৭ জুলাই মঙ্গলবার সদর ইউনিয়নে কুলিয়াটি গ্রামে প্রয়াত সাংবাদিক শাহজাহান ভূঁইয়ার বাড়িতে...

উত্তরা পশ্চিম থানা প্রেসক্লাবের নব-নির্বাচিত কমিটির সাথে মতবিনিময় করেন ৫০ নং ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব ডি.এম.শামীম

আরবান ডেস্ক : রবিবার (১২ জুলাই) সকাল সাড়ে ১১ টায় উত্তরা পশ্চিম থানা প্রেসক্লাবের উদ্যোগে এই মতবিনিময় সভায় প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা...

টঙ্গিবাড়ী গোপীনপুরে প্রতিপক্ষের দখলের ভয়ে রাত জেগে জমি পাহারা

মোঃ লিটন মাহমুদ, মুন্সীগন্জ প্রতিনিধি : মুন্সীগন্জ জেলার টঙ্গিবাড়ী উপজেলার গোপীনপুরে এলাকায় প্রতিপক্ষের দখলের ভয়ে রাত জেগে জমি পাহারা দিচ্ছেন জমির প্রকৃত...

নেত্রকোনার মোহনগঞ্জে এক রাতে ৫টি গরু চুরি; কৃষকরা আতংকে

এ কে এম আব্দুল্লাহ্, বিশেষ প্রতিনিধি : নেত্রকোনা জেলার মোহনগঞ্জ উপজেলার করাচাপুর গ্রামে একটি সংঘবদ্ধ চুরের দল শুক্রবার রাতে আঙ্গুর মিয়ার বাড়ী...

মতামত

Print Friendly, PDF & Email