Home বিবিধ ঘন কুয়াশায় শাহজালালে বিমান চলাচল বন্ধ

ঘন কুয়াশায় শাহজালালে বিমান চলাচল বন্ধ

নিজস্ব প্রতিবেদক: ঘন কুয়াশায় ঢেকে গেছে রাজধানী ঢাকা। এতে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান ওঠানামা বন্ধ হয়ে গেছে।
বিবিসি বাংলা জানায়, মঙ্গলবার সকাল ৮টার সময়েও যানবাহনগুলোকে হেডলাইট জ্বালিয়ে চলতে দেখা যায়। ঘন কুয়াশার কারণে একটু দূরের বস্তুও দৃশ্যমান হচ্ছিল না। বহুতল ভবনগুলোকে মনে হচ্ছিল মেঘে ঢাকা আবছা কোনো কিছু। এদিন ভোর থেকে বাংলাদেশের প্রধান বিমানবন্দর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান চলাচল বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। ভোর ৫টা থেকে এই প্রতিবেদন লেখা পর্যন্ত এই বিমানবন্দরটি থেকে কোনো বিমান ছেড়ে যায়নি। অবতরণ করেনি বিদেশ থেকে আসা কোনো বিমান।
অথচ ভোরবেলায় বেশ কয়েকটি বড় আন্তর্জাতিক ফ্লাইট এসে ঢাকায় অবতরণ করে। এসব ফ্লাইটে থাকে ইউরোপ, আমেরিকা ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন গন্তব্য থেকে ঢাকার উদ্দেশে আসা যাত্রীরা।
শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ উল-আহসান জানান, কুয়াশার কারণে ভোর থেকে ‘ভিজিবিলিটি’ শূন্য হওয়ায় বিমান ওঠানামা বন্ধ রাখা হয়েছে।
তিনি বলেন, ‘ভিজিবিলিটি’ শূন্য হওয়ায় বিমান ওঠানামা বন্ধ রাখতে হয়েছে আমাদের। ডোমেস্টিক বা ইন্টারন্যাশনাল রুটে কোনো ফ্লাইট ছেড়ে যায়নি ভোর থেকে।
ভোর ৫টা থেকে ভিজিবিলিটি একেবারে জিরো। এ অবস্থায় ওঠানামা করতে পারে না বিমান।
রানওয়েতে সাধারণত দৃষ্টিসীমা ৬০০ থেকে ৮০০ মিটার থাকলে বিমান ওঠানামা করে।
সাধারণত ভিজিবিলিটি বা দৃষ্টিসীমা তিন হাজার মিটার বা তার নিচে নামলেই আবহাওয়া অধিদপ্তর এভিয়েশন ওয়ার্নিং দেয়। সেটি দুই হাজার বা তার নিচে আসলে তখন বিমান নামতেও পারে না।
গ্রুপ ক্যাপ্টেন তৌহিদ বলেন, ‘ভোর থেকে এ পর্যন্ত পাঁচটি ফ্লাইট নামার কথা ছিল শাহজালালে। কিন্তু কুয়াশার কারণে সেগুলো অন্য এয়ারপোর্টে ডাইভারশন করে দিতে হয়েছে। ’
এ ফ্লাইটগুলোকে ব্যাংকক, মান্ডালা এবং কলকাতায় নামানো হয়েছে বলে তিনি জানান।
কুয়াশা কাটলে বিমানবন্দরে ফ্লাইট চলাচল আগের শিডিউল অনুযায়ী চলবে বলে জানাচ্ছেন কর্মকর্তারা। বিলম্বিত ফ্লাইটগুলোর সময় দ্রুতই নির্ধারণ করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
সোমবারও কুয়াশার কারণে একই পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। এদিন অন্তত ছয় ঘণ্টা বিমানবন্দরে ফ্লাইট ওঠানামা বন্ধ রাখা হয়। এতে চরম ভোগান্তিতে পড়েন যাত্রীরা।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- বিজ্ঞাপন-

জনপ্রিয় সংবাদ

হেফাজত আমীর আল্লামা শফী আর নেই

আরবান ডেস্ক : হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির আল্লামা শাহ আহমদ শফী আর নেই। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ১০৫...

কলমাকান্দায় সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

মাে: ফখরুল আলম খসরু, কলমাকান্দা (নেত্রকােনা) প্রতিনিধি: নেত্রকােনার কলমাকান্দায় শুক্রবার কলমাকান্দা সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় হল রুমে শিক্ষক/কর্মচারীবৃন্দের ব্যানারে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত...

পূর্বধলায় পানিতে ডুবে এক প্রধান শিক্ষকের মৃত্যু

মো: জায়েজুল ইসলাম : নেত্রকোনার পূর্বধলায় গত বুধবার রাতে পানিতে ডুবে উপজেলার হিরন্নপট্টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক খোরশেদ আলীর (৫৫) মৃত্যু...

কেন্দুয়ায় কলেজ ছাত্রী জুইয়ের ঘর বাঁধার স্বপ্ন হল অভিশাপ, পুলিশ সদস্য তারেকের বিরুদ্ধে মামলা তুলে নিতে হুমকি

সমরেন্দ্র বিশ্বশর্মা, কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি : কলেজ ছাত্রী জুই আক্তার তৃষ্ণা। পুলিশের সদস্য সাইফুল্লাহ তারেকের সঙ্গে প্রেম সম্পর্ক গড়ে তোলে ঘর বাঁধার...

মতামত

Print Friendly, PDF & Email