কলেরা টিকার দ্বিতীয় ডোজ আজ থেকে শুরু

0
51

আরবান ডেস্ক : আজ বুধবার রাজধানীর পাঁচ এলাকায় কলেরা-ডায়রিয়া টিকার দ্বিতীয় ডোজ খাওয়ানো কর্মসূচি শুরু হয়েছে। এলাকা পাঁচটি হলো যাত্রাবাড়ী, সবুজবাগ, দক্ষিণখান, মিরপুর ও মোহাম্মদপুর। গত ২৬ জুন থেকে ২ জুলাই অনুষ্ঠিত কলেরা টিকাদান কর্মসূচিতে যে ২৩ লাখ ৬৫ হাজার ৫৮৫ জন প্রথম ডোজ টিকা খেয়েছেন, তারাই দ্বিতীয় ডোজ টিকা পাবেন।
টিকা খাওয়ানো হবে ১০ আগস্ট পর্যন্ত। সাপ্তাহিক ও সরকারি ছুটির কারণে মাঝখানের দুই দিন ৫ আগস্ট শুক্রবার ও ৯ আগস্ট আশুরার দিন এই কর্মসূচি বন্ধ থাকবে। বাকি দিনগুলোতে এই পাঁচ এলাকার ৭০০ নিয়মিত ও অস্থায়ী টিকাদান কেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পযন্ত টিকা পাবে মানুষ। টিকাগ্রহীতাদের অবশ্যই প্রথম ডোজের টিকা কার্ড সঙ্গে আনতে হবে।
স্বাস্থ্য অধিদপ্তরের তত্ত্বাবধানে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআর,বি) এই টিকা খাওয়াবে। কলেরা প্রতিরোধে এই টিকা খাওয়ার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠান দুটি।
এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম জানান, ইতিমধ্যেই যারা এই টিকার প্রথম ডোজ নিয়েছেন, কেবল তারাই দ্বিতীয় ডোজ পাবেন। তবে গর্ভবতী নারী এবং যারা বিগত ১৪ দিনের মধ্যে অন্য কোনো টিকা গ্রহণ করেছেন, তারা টিকা নিতে পারবেন না। আশা করব যারা প্রথম ডোজ কলেরা টিকা নিয়েছেন তারা অবশ্যই দ্বিতীয় ডোজ টিকা গ্রহণ করে নিজেদের এ রোগ থেকে সুরক্ষা করবেন। এই টিকা নেওয়ার ১৪ দিনের মধ্যে অন্য কোনো টিকা নেওয়া যাবে না।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here