Home আন্তর্জাতিক করোনাভাইরাস আতঙ্কে চীন থেকে বাংলাদেশে ফিরতে আগ্রহীদের নিবন্ধন শুরু

করোনাভাইরাস আতঙ্কে চীন থেকে বাংলাদেশে ফিরতে আগ্রহীদের নিবন্ধন শুরু

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসের সংক্রমণের ঘটনায় চীন থেকে ফিরতে আগ্রহী বাংলাদেশি নাগরিকদের নিবন্ধনের কাজ শুরু করেছে বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাস। তাঁদের ফিরিয়ে আনতে বাংলাদেশ কী ধরনের উড়োজাহাজ পাঠাবে, তাও জানতে চেয়েছে চীন। তবে চীনের সর্বোচ্চ সতর্কতামূলক বিধিনিষেধের কারণে তাঁদের আগামী ৬ ফেব্রুয়ারির আগে দেশে ফেরানো যাবে না বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।
করোনাভাইরাস যাতে বাংলাদেশে ছড়িয়ে পড়তে না পারে, সে জন্য হজরত শাহজালাল বিমানবন্দরে নেয়া হয়েছে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা। ইমিগ্রেশনের আগে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।
এদিকে, চীন থেকে বিভিন্ন দেশ তাদের নাগরিকদের সরিয়ে নেয়ার কাজ শুরু করেছে। আজ জাপানের একটি বিশেষ ফ্লাইটে চীনের উহান শহর থেকে ২০৬ জন জাপানি নাগরিক দেশে ফিরে গেছেন। এছাড়া, আমেরিকা, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়াসহ কয়েকটি দেশ চীন থেকে নাগরিকদের সরিয়ে নেয়ারও কাজ শুরু করেছে।
করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে বাংলাদেশ এরই মধ্যে সর্বোচ্চ সতর্কতার পাশাপাশি প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে। এ জন্য দেশের সব কটি আন্তর্জাতিক বিমানবন্দরের পাশাপাশি সমুদ্র ও স্থলবন্দরে স্ক্যানার বসানো হয়েছে। কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও মহাখালী সংক্রামক ব্যাধি হাসপাতালে আলাদা ওয়ার্ড করা হয়েছে। এছাড়া, সব জেলা হাসপাতালে আলাদা ওয়ার্ড করার জন্য সিভিল সার্জনদের চিঠি দেয়া হয়েছে।
চীনে প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে সৃষ্ট মহামারীতে মৃতের সংখ্যা বেড়ে ১৩২ জনে দাঁড়িয়েছে। এছাড়া, গতকাল নতুন করে আরও প্রায় দেড় হাজার মানুষের দেহে আতঙ্ক সৃষ্টিকারী এ ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে।
চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের দেয়া তথ্য অনুযায়ী, চীনের ৩১টি প্রদেশে আজ (বুধবার) পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৯৭৪ জনে দাঁড়িয়েছে, যা সার্স ভাইরাসে আক্রান্তের সংখ্যার চেয়েও বেশি। আর চীনের মূল ভূখণ্ডের বাইরে আরও ১৭ জায়গায় অন্তত ৭০ জনের দেহে করোনাভাইরাস সংক্রমণের বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬ হাজার ৬৫ জনে। এই পরিস্থিতিতে সংক্রমণ ঠেকাতে এরইমধ্যে উহান ও আশপাশের ১৬টি শহরে সব ধরনের যান চলাচল বন্ধ করে দিয়েছে চীনের কর্তৃপক্ষ।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- বিজ্ঞাপন-

জনপ্রিয় সংবাদ

ধলামূলগাঁও ইউনিয়নের উপ-নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থী হিসেবে নৌকা প্রতীক পেলেন এসএম আব্দুল হালিম

মো: জায়েজুল ইসলাম : সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলার ধলামূলগাঁও ইউনিয়ন পরিষদের উপ-নির্বাচনে আওয়ামীলীগের প্রার্থী হিসেবে নৌকা প্রতীক...

মাস্ক পরে মসজিদে যাওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর

আরবান ডেস্ক : করোনাভাইরাস মোকাবিলায় মসজিদে নামাজ আদায়ের সময় মাস্ক পরার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার মন্ত্রিপরিষদের বৈঠকে ধর্ম মন্ত্রণালয়কে এই...

দেশে করোনায় মৃত্যু প্রায় ৫ হাজার

আরবান ডেস্ক : করোনাভাইরাস সংক্রমিত কভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ৪০ জন মারা গেছেন। এ নিয়ে এখন পর্যন্ত মারা...

নেত্রকোনার পূর্বধলায় পোনা মাছ অবমুক্তকরণ

সুহাদা মেহজাবিন : নেত্রকোনার পূর্বধলায় উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে রাজধলা বিলসহ কয়েকটি জলাশয়ে পোনামাছ অবমুক্ত করা হয়েছে। ২০২০-২১ অর্থবছরের রাজস্ব...

মতামত

Print Friendly, PDF & Email