করোনাকালে মানসিক স্বাস্থ্য ভালো রাখতে কী করবেন

0
41

আরবান ডেস্ক : করোনা সংক্রমণ মাঝখানে কিছুটা কমলেও আবার এর প্রকোপ বেড়েছে। করোনা পরিস্থিতিতে দুশ্চিন্তায় অনেকেই মানসিকভাবে অসুস্থ হয়ে পড়ছেন। বিশেষজ্ঞরা বলছেন, এই সময়ে শরীর সুস্থ রাখতে যেমন সতর্কতা প্রয়োজন তেমনি মন ভালো রাখাটাও জরুরি। তাদের ভাষায়, কাজটি কঠিন হলেও মনের মধ্যে জোর রাখতেই হবে। এর জন্য কিছু ব্যাপার অনুসরণ করতে পারেন-
১. রাতের ঘুমের ব্যাঘাত ঘটানো যাবে না। যত জেগে থাকবেন, তত মনের মধ্যে দুঃশ্চিন্তা বাড়বে। তাই নিজের মস্তিষ্ক ও শরীরকে পর্যাপ্ত বিশ্রাম দিন। ঘুম ভালো হলে মনও ভালো থাকবে।
২. মহামারির সময়ে প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া উচিত নয়। কিন্তু ঘরে থাকলেও শরীরচর্চা করতে হবে। যোগব্যায়াম, ব্যায়াম, শরীরকে যেমন ফিট রাখে, তেমনই মনকে চাঙ্গা করে। সকালে ব্যায়াম করতে পারলে শরীর ও মন ফুরফুরে থাকবে।
৩. বিশেষজ্ঞদের মতে, মস্তিষ্কে অক্সিজেনের ঘাটতিও অবসাদের অন্যতম কারণ। এই ঘাটতি পূরণে প্রচুর পরিমাণে পানি খান। এতে মস্তিষ্কে অক্সিজেন পৌঁছাবে।
৪. পারলে সকালে ঘুম ভাঙার পর থেকে এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে পর্যন্ত নিজের জন্য একটা রুটিন তৈরি করুন। কোন সময়ে কি করবেন ঠিক করে নিন। এতে পরবর্তী পরিকল্পনার বিষয়টি মাথায় থাকবে। তাই অন্য ভাবনা ভাবার অবকাশ থাকবে না।
৫. অনেক সময় এমন অনেক কথা মনের ভিতরে জমে থাকে যা কাউকে বলা যায় না। অথচ তা বলে মনকে হালকা করা প্রয়োজন। লেখার অভ্যাস করেন। ডায়েরির পাতা কিংবা হাতের কাছের খাতায় মনের কথা লিখে ফেলুন।
৬. নতুন অভ্যাস তৈরি করতে পারেন। যেটা করার ইচ্ছে ছিল অথচ করা হয়ে ওঠেনি সময়ের অভাবে, তা শুরু করে দিন। নিজেকে ব্যস্ত ও আনন্দে রাখুন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here