ইউক্রেনের পূর্বাঞ্চলের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা মস্কোর অন্যতম প্রধান লক্ষ্যে

0
46

আরবান ডেস্কঃ ইউক্রেনের শিল্প শহর সেভেরোদোনেৎস্কের কাছে একটি গ্রাম দখল করেছে রুশ বাহিনী। দেশটির পূর্বাঞ্চলে পুর্ন নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য মস্কোর অন্যতম প্রধান লক্ষ্যের একটি ছিল এটি।
রোববার (১৯ জুন) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মেটোলকাইনে তারা জয়লাভ করেছে। রুশ নিউজ এজেন্সি টাস এর বরাত দিয়ে আল-জাজিরা আরও জানিয়েছে, অসংখ্য ইউক্রেনের যোদ্ধা আত্মসমর্পন করেছে সেখানে।
ইউক্রেনের সামরিক বাহিনী বলেছে, সেভেরোদোনেৎস্কের প্রায় ৬ কিমি (৪ মাইল) দক্ষিণ-পূর্বে অবস্থিত এলাকায় রাশিয়া “আংশিক সাফল্য” পেয়েছে।
মূলত, যুদ্ধের শুরুর দিকে রাজধানী কিয়েভ দখলে ব্যর্থ হওয়ার পর, রাশিয়ান বাহিনী লুহানস্ক এবং দোনেৎস্ক প্রদেশের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার দিকে মনোনিবেশ করেছে।
লুহানস্কের গভর্নর সেরহি হাইদাই ইউক্রেনের এক টিভিকে বলেছেন, যুদ্ধের কারণে শহর থেকে বেরিয়ে যাওয়া অসম্ভব। পুরো শহরের রুশ নিয়ন্ত্রনের দাবী মিথ্যা। পুরো শহর নয় তবে শহরের প্রধান অংশগুলো রাশিয়ার নিয়ন্ত্রণে।
এর আগে, ইউক্রেন যুদ্ধ বছরের পর বছর চলতে পারে। তাই পশ্চিমাদের উচিত দেশটিকে দীর্ঘদিন সহযোগিতার জন্য প্রস্তুতি নেওয়া। উত্তর আটলান্টিক সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ এমন পূর্বাভাস দিয়েছেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here