ইউক্রেনের আরেকটি গুরুত্বপূর্ণ শহর রাশিয়ার নিয়ন্ত্রণে

0
79

আরবান ডেস্ক : রাশিয়ান সেনারা ইউক্রেনের মারিউপোলের পর এবার আরেকটি গুরুত্বপূর্ণ শহর সেভেরোডোনেস্ক পুরোপুরি দখলে নিয়েছে। ইউক্রেনের পূর্বাঞ্চলের এই শহরটি রুশ সেনারা নিয়ন্ত্রণে নিয়েছেন বলে দাবি করেছেন মেয়র অলেক্সান্ডার স্ট্রিউক। তার এমন ঘোষণায় নিশ্চিত হয়ে গেলো যে ইউক্রেনের বাণিজ্যিক শহরটির পতন ঘটেছে।
মেয়রের এই ঘোষণার আগে, সেভেরোডোনেস্ক থেকে ইউক্রেনীয় বাহিনীকে সরে আসার নির্দেশ দেওয়া হয়।
লুহানস্কের গভর্নর সের্হি হাইদাই বলেন, এটা এখন এমন একটা পরিস্থিতি যে বিধ্বস্ত স্থানে থাকার কোনও মানে হয় না।
এর মধ্যেই ইউক্রেনের জাতীয় টেলিভিশনে এক ঘোষণায় মেয়র বলেন, শহরটি এখন রাশিয়ার দখলে। তারা এখন সেখানে তাদের নিজস্ব ব্যবস্থাপনা বাস্তবায়নের চেষ্টা চালাচ্ছে। যতদূর জানি, সেভেরোডোনেস্কে কর্তৃপক্ষও নিয়োগ দিয়েছে মস্কো।
লুহানস্ক ও ডোনেস্ক এই দুই মিলে ডনবাস। লুহনস্কে অবস্থিত কৌশলগত গুরুত্বপূর্ণ শহর সেভেরোডোনেস্ক শহরে গত কয়েক সপ্তাহ ধরে রুশ ও ইউক্রেনীয় বাহিনীর মধ্যে রক্তক্ষয়ী লড়াই চলছিল। শহরটি দখলে নিতে সর্বশক্তি নিয়ে হামলা চালায় রাশিয়া। তবে ইউক্রেনীয় যোদ্ধারা তীব্র প্রতিরোধ গড়ে তোলায় রুশ যোদ্ধাদের পক্ষে কঠিন হয়ে ওঠে।
উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে সামরিক অভিযান অব্যাহত রেখেছে রাশিয়া। এই অভিযানকে অবৈধ অ্যাখা দিয়ে রাশিয়ার বিরুদ্ধে একের পর এক কঠিন নিষেধাজ্ঞা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here