ইউক্রেনের অন্যতম শীর্ষ ধনী রুশ হামলায় নিহত

0
45

আরবান ডেস্ক : ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় শহর মাইকোলাইভে রাশিয়ার বাহিনী এ পর্যন্ত সবচেয়ে জোরালো হামলা চালিয়েছে। এসময় রুশ গোলায় দেশটির অন্যতম শীর্ষ ধনী ব্যবসায়ী ও তার স্ত্রী নিহত হয়েছেন। মাইকোলাইভের মেয়র অলেক্সান্দার শেঙ্কেভিচ বলেছেন, এটি সম্ভবত শহরটিতে এ পর্যন্ত রাশিয়ার সবচেয়ে ব্যাপক বোমা হামলা। রুশ হামলায় একটি হোটেল, একটি ক্রীড়া কমপ্লেক্স, দুটি স্কুল ও বাড়িঘরসহ বিভিন্ন স্থাপনার ক্ষতি হয়েছে।
শনিবার দিবাগত রাতে একটি ক্ষেপণাস্ত্র তাদের বাড়িতে আঘাত করলে ধনাঢ্য ব্যবসায়ী ওলেক্সি ভাদাতুরস্কি (৭৪) এবং তার স্ত্রী রাইসা মারা যান বলে ইউক্রেনীয় মিডিয়া জানিয়েছে।
ভাদাতুরস্কির মালিকানাধীন প্রতিষ্ঠান নিবুলন শস্য রপ্তানিতে যুক্ত। তিনি রাষ্ট্রীয় ‘হিরো অব ইউক্রেন’ পুরস্কারও পেয়েছিলেন।
মাইকোলাইভ শহরের অবস্থান ইউক্রেনের প্রধান বন্দর ওডেসার প্রধান রুটে। রাশিয়ার বাহিনী এখানে বারবার আঘাত হেনেছে।
অঞ্চলটির নেতা ভিতালি কিম বলেছেন, ভাদাতুরস্কি মাইকোলাইভ তথা ইউক্রেনের জন্য অনেক কিছু করেছেন।
‘কৃষি ও জাহাজ নির্মাণ শিল্পের উন্নয়নে তার অবদান, এই অঞ্চলের উন্নয়নে তার অবদান অমূল্য’, টেলিগ্রামে বলেছেন কিম। ভাদাতুরস্কির প্রতিষ্ঠান নিবুলন শস্য রপ্তানির জন্য অনেক গুদাম ও অন্যান্য অবকাঠামো তৈরি করেছে।
ইউক্রেন এবং রাশিয়া গম এবং অন্যান্য শস্যের বড় রপ্তানিকারক। যুদ্ধের কারণে এসব পণ্যের রপ্তানি ব্যাহত হওয়ায় বিশ্বব্যাপী খাদ্যের দাম বেড়েছে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here