আমের ফলন বৃদ্ধির উপায়

0
168

কৃষিবিদ সুদীপ্ত সিংহ : বাংলাদেশে আম হলো ফলের রাজা এবং গাছ হলো জাতীয় আমগাছ। ইন্দো-বার্মা অঞ্চলে আমের উৎপত্তিস্থল বলে ধারণা করা হয় তবে বাংলাদেশসহ ভারতীয় উপমহাদেশে আম সবচেয়ে জনপ্রিয় ফল কারণ এ ফল বৈচিত্র্যপূর্ণ ব্যবহার, পুষ্টিমান ও স্বাদে-গন্ধে অতুলনীয়। কাঁচা আমে সাধারণত ভিটামিন ‘সি’ থাকে। অন্যদিকে পাঁকা আমে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ‘এ’ থাকে। আমের ফলন বৃদ্ধির জন্য সাধারণত ৪ বার স্প্রে করতে হয।
১ম স্প্রে : আম গাছে মুকুল বের হওয়া মাত্র অনুমোদিত মাত্রায় যে কোন ১টি কীটনাশক, ১লি ঃ পানিতে ২ মি: লি: কীটনাশক মিশিয়ে স্প্রে করুন।
২য় স্প্রে : প্রতিটি মুকুলের আগায় মসুর পলের মত আমের দানা দেখা দিলে এবং গাছে যদি হপার পোকা দেখা যায় সে ক্ষেত্রে ১ম স্প্রের ৮- ১০ দিন পর যে কোন ১টি কীটনাশক স্প্রে করুন।
৩য় স্প্রে: গাছে মুকুল আসার সময় মেঘলা আকাশ থাকলে ২য় স্প্রের ৫-৭ দিন পর যে কোন ১টি ছত্রাকনাশক ১লিটার পানিতে ২গ্রাম ঔষধ মিশিয়ে শুধুমাত্র মুকুলে স্প্রে করুন।
৪র্থ স্প্রে : আম গাছ সতেজ করার জন্য ৩য় স্প্রের ১০-১৫ দিন পর অনুমোদিত ইউরিয়া সার পানিতে মিশিয়ে সমস্ত গাছে স্প্রে করুন। প্রয়োজনে যে কোন কৃষি সমস্যার জন্য মোবাইলে যোগাযোগ করুন। মোবাইল : ০১৭৫৩৮২৭২৫৯

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here