আগামী অর্থবছরে সামাজিক নিরাপত্তা বেষ্টনির আওতায় শতভাগ সুবিধাভোগী নির্বাচনের পরিকল্পনা

0
103

সুহাদা মেহজাবিন : করোনার আঘাতে নতুন করে প্রায় আড়াই কোটি মানুষ দরিদ্র হয়েছে। বেকার হয়েছে কয়েক লাখ মানুষ। এমন পরিস্থিতি মোকাবিলায় সামাজিক নিরাপত্তা বেষ্টনীকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে।
এবারই প্রথম দেশের ১৫০টি উপজেলার সব বয়স্ক মানুষ ও বিধবা নারীকে ভাতা দেওয়া হবে। এর আওতায় নেত্রকোনার পূর্বধলা উপজেলাও রয়েছে। ইতোমধ্যে বারহাট্টা ও নেত্রকোনা সদর উপজেলা শতভাগ নিরাপত্তা বেষ্টনীর আওতায় আনা হয়েছে।
সামাজিক নিরাপত্তার আওতায় চলতি বাজেটে ১১২টি উপজেলার সব বয়স্ক ব্যক্তি এবং স্বামী পরিত্যক্ত ও বিধবা নারীদের ভাতা দেওয়া হচ্ছে। আগামী বাজেটে এটি ১৫০টি উপজেলার সব বিধবা ও স্বামী পরিত্যক্তা নারী এবং বয়স্কদের ভাতার আওতায় আনা হচ্ছে।
আগামী বছর আরও যারা কর্মসূচির আওতায় আসছেন, এর মধ্যে রয়েছে ১৮ লাখ অসচ্ছল প্রতিবন্ধী। এছাড়া ৭ লাখ ৭০ হাজার দরিদ্র মায়ের জন্য মাতৃত্বকালীন ভাতা, পৌনে তিন লাখ ল্যাকটেটিং মা। আরও ভাতা পাবেন মুক্তিযোদ্ধা, শহিদ ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধার পরিবার।
জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মো: আলাউদ্দীন বলেন, নেত্রকোনা সদর উপজেলা ও বারহাট্টা উপজেলার বয়স্ক ভাতা, স্বামী নিগৃহীত ও বিধবা ভাতা, অস্বচ্ছল ও প্রতিবন্ধি ভাতা, প্রতিবন্ধি ও শিক্ষা উপবৃত্তি এই ক্যাটাগরিগুলোতে সকলকে শতভাগ সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় আনা হয়েছে। আগামী অর্থবছরে নেত্রকোনার অবশিষ্ট ৮টি উপজেলাকে উল্লেখিত ক্যাটাগরির আওতায় শতভাগ সুবিধাভোগীদের আনা হবে।
পূর্বধলা উপজেলা পরিষদ চেয়ারম্যান জাহিদুল ইসলাম সুজন সকলকে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় নিয়ে আসা কার্যক্রমের জন্য মাননীয় প্রধানমন্ত্রী ও বিশেষ উদ্যোগ নিয়ে কার্যক্রম বাস্তবায়নের জন্য সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু এর প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here